• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

হঠাৎ বন্ধ যমুনা সার কারখানা

জামালপুর প্রতিনিধি
|  ০১ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:০৭ | আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:১০
বুধবার মধ্য রাতে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি চুক্তি ভঙ্গ করে হঠাৎ গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়ায় উৎপাদন বন্ধ হয়ে গেছে যমুনা সার কারখানা। এর প্রতিবাদ জানিয়ে এক দিনের মধ্যে কারখানাটি চালু করার দাবি জানিয়েছে স্থানীয় সচেতন নাগরিক সমাজ।

বৃহস্পতিবার দুপুরে জামালপুরের সরিষাবাড়ি উপজেলার তারাকান্দি ট্রাক মালিক সমিতির মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে দেশের সর্ববৃহৎ এই সার কারখানা বন্ধ করে সার সংকট সৃষ্টির পায়তারার প্রতিবাদ জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, এশিয়ার বৃহত্তম দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান হচ্ছে যমুনা সার কারখানা। চলতি বোরো মৌসুমে সারের সংকট তৈরি করে সরকারকে বেকায়দায় ফেলতে তৎপর রয়েছে একটি কুচক্রী মহল।

আরও বলা হয়, মহলটি বিদেশ থেকে নিম্নমানের আমদানি করা সার কৃষকদের ঘাড়ে চাপিয়ে দেয়ার চেষ্টা করছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে যমুনা সার কারখানায় গ্যাস সরবরাহ করার দাবি জানানো হয় এসময়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাবেক ধর্ম প্রতিমন্ত্রী মাওলানা নুরুল ইসলাম, ট্রাক মালিক সমিতির সভাপতি বেলাল হোসেন ও যমুনা সারকারখানা শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মো: শাহজাহান।

যমুনা সার কারখানা বন্ধের বিষয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, কারখানা চালুর পর থেকেই নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহে চুক্তিবদ্ধ ছিল তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি। বুধবার রাতে তারা চুক্তি ভঙ্গ করে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়। ফলে যমুনা সার কারখানায় সার উৎপাদন বন্ধ হয়ে যায়।

কে/এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়