• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

মুদ্রানীতিতে দুলছে পুঁজিবাজার

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৮ জানুয়ারি ২০১৮, ১৯:৪৯
আসছে চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন, ২০১৮) মুদ্রানীতি। আগামীকাল সোমবার নতুন এই মুদ্রানীতি ঘোষণা করবে কেন্দ্রীয় ব্যাংক। আর একে সামনে রেখেই দুলছে দেশের পুঁজিবাজার।

আজ রোববার দিনশেষে দেশের দুই স্টক এক্সচেঞ্জেই বড় ধরনের পতন দেখা যায়।

লেনদেনের শুরুতে দুই স্টক এক্সচেঞ্জে নেতিবাচক ধারা ছিল। এরপর তা টানা পতনের দিকে যায়।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ৩৫৯ কোটি টাকা ২৮ লাখ টাকা। যা আগের দিনের চেয়ে ৫৩ কোটি ৬৩ লাখ টাকা কম। এদিন মোট লেনদেনের ১৭ শতাংশ হয়েছে প্রকৌশল খাতে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৩৫টি, কমেছে ২৬৮টির আর অপরিবর্তিত আছে ৩০টির।

ডিএসইর প্রধান সূচক বা ডিএসইএক্স ৭১ পয়েন্ট কমে প্রায় ৬ হাজার ১৪৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ১৭ দশমিক ৮৯ পয়েন্ট কমে প্রায় একহাজার ৪১৩ পয়েন্টে ঠেকেছে।

এছাড়া ডিএস৩০ ২৩ দশমিক ৫৪ পয়েন্ট কমে প্রায় ২ হাজার ২৮১ পয়েন্টে লেনদেন শেষ করেছে।

অপরদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন আগের দিনের চেয়ে প্রায় ৯ কোটি ৪ লাখ টাকা কমে ২৭ কোটি ২০ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে।

এদিন লেনদেনে থাকা ২২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৫টির, কমেছে ১৭৯টির ও অপরিবর্তিত রয়েছে ১৬টির দর।

ইবিএল সিকিউরিটিজের বিশ্লেষণ সূত্রে জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণাকে সামনে রেখে বিনিয়োগকারীরা সতর্ক অবস্থানে রয়েছে। এ কারণে বাজারে আজ বড় দরপতন হয়েছে। 

লেনদেনের শুরুতেই এদিন নেতিবাচক সুর ছিল। লেনদেনের শেষ সময় পর্যন্ত তা অব্যাহত ছিল। ব্যাংক, টেলিযোগাযোগ এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ারে বিক্রির চাপ ছিল বেশি।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, সোমবার দুপুর আড়াইটায় বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এ মুদ্রানীতি ঘোষণা করা হবে। কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির এই মুদ্রানীতি ঘোষণা করবেন। 

ব্যাংক সংশ্লিষ্টরা বলছেন, ২০১৮ সাল হবে জাতীয় নির্বাচনের বছর। নতুন মুদ্রানীতিতে তাই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে বেশি অগ্রাধিকার দেয়া হবে। একইসঙ্গে নতুন মুদ্রানীতিতে ঋণ প্রবৃদ্ধির লাগাম টানতে চায় কেন্দ্রীয় ব্যাংক।

এ কারণে বেসরকারি খাতে ঋণ যোগানে সংকোচনমূলক মুদ্রানীতির ঘোষণা আসতে পারে।

এসআর/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়