• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

দুর্বল ডলারে সবল অন্যরা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৫ জানুয়ারি ২০১৮, ১৪:০২ | আপডেট : ২৫ জানুয়ারি ২০১৮, ১৪:১১
বিশ্বের প্রধান প্রধান মুদ্রার বিপরীতে মার্কিন ডলার দুর্বল হয়ে পড়েছে। মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মুচিন বলেছেন, আমেরিকান ডলারের এই মূল্য পতন আমেরিকার অর্থনীতির জন্য সুখবর।

সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

এ খবরের পর ডলারের বিপরীতে বেশকিছু মুদ্রা আরও মাথাচাড়া দিয়ে উঠেছে। এর মধ্যে আজ বৃহস্পতিবার সিঙ্গাপুরের ডলার তিন বছরের মধ্যে সর্বোচ্চ স্থানে অবস্থান করছে।

আজ দুপুর একটার দিকে মার্কিন ডলার লেনদেন হয়েছে ১ দশমিক ৩০৫ সিঙ্গাপুর ডলারে। তিন বছরের মধ্যে সিঙ্গাপুরের ডলারে এটি সর্বোচ্চ মান। এদিন জাপানি ১০৯ ইয়েনে লেনদেন হচ্ছে এক ডলার, যা দশমিক ৫১ ইয়েন কম। এর আগেও ইয়েন ১০৯-এ অবস্থান করেছিল। তবে তা বেশিক্ষণ টিকতে পারেনি।

এসময় দশমিক ৮০৪৩ ইউরোতে কেনাবেচা হয় এক ডলার, যা আগের থেকে দশমিক ০০৬৩ ইউরো কম।

দাভোসে আয়োজিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে গতকাল বুধবার ব্রিফ করেন ট্রাম্প প্রশাসনের সর্বোচ্চ পর্যায়ের অর্থ কর্মকর্তা মুচিন।

তিনি বলেন, ডলারের মূল্য পড়ে যাওয়ায় মার্কিন বাণিজ্য আরও শক্তিশালী হবে। এটা নিশ্চিতভাবে আমাদের জন্য ভালো। আমাদের বাণিজ্য বৃদ্ধির সঙ্গে সম্পৃক্ত। স্বল্প মেয়াদী এই মূল্য পতন নিয়ে প্রশাসন মোটেও উদ্বিগ্ন নয়।

ব্লুমবার্গের এক খবরে বলা হয়, তার ওই মন্তব্যের পর মার্কিন মুদ্রা পলিসির প্রভাব বাজারে পড়তে দেখা যাচ্ছে।

বিজনেস টাইমসের প্রতিবেদন থেকে জানা যায়, সিঙ্গাপুরের শেয়ারবাজারে বিকেলের সেশনেই দশমিক ৭ শতাংশ দিয়ে শুরু হয়। বেলা ১টা ৩ মিনিটের স্ট্রেইটস টাইমস ইনডেক্স ২৬ দশমিক ৫৯ পয়েন্ট কমে তিন হাজার ৫৮২ পয়েন্টে অবস্থান করছে।

অন্যান্য বাজারের মধ্যে হংকংয়ে হ্যাং সেং সূচক হারিয়েছে ১৫১ পয়েন্ট বা দশমিক ৪৬ শতাংশ। জাপানের নিক্কেই ২২৫ সূচকের পতন হয়েছে প্রায় ২৭১ পয়েন্ট। চীনের এ৫০ সূচক পড়েছে এক দশমিক ২৩ শতাংশ।

তবে স্বর্ণবাজার ছিল ঊর্ধ্বমুখী। এসময়ে স্বর্ণের দাম আউন্সে প্রায় ১৩ ডলার বেড়ে এক হাজার ৩৬৩ ডলারে কেনাবেচা হয়।

আরও পড়ুন

এসআর/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়