• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

পুঁজিবাজারে আসছে বেঙ্গল পলি অ্যান্ড পেপার স্যাক

সেলিম মালিক
|  ১০ অক্টোবর ২০১৬, ১৫:৪২ | আপডেট : ০১ মার্চ ২০১৭, ১৮:৩৬
বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আসছে ‘বেঙ্গল পলি এন্ড পেপার স্যাক লিমিটেড'। গেলোরাতে  রাজধানীর একটি হোটেলে  রোড শো’র মাধ্যমে এ কথা জানানো হয়।

প্রতিষ্ঠানটি পুঁজিবাজার থেকে ৫৫ কোটি টাকা সংগ্রহ করবে, যা বিনিয়োগ করা হবে এর দ্বিতীয় ইউনিটে।

অনুষ্ঠানে বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান আলহাজ মোরশেদ আলম এমপি জানান, পুঁজিবাজারে প্রবেশের মধ্য দিয়ে বেঙ্গল গ্রুপ দেশের উন্নয়নে আরো অবদান রাখতে চায়।

২০০১ সালের ৩ সেপ্টেম্বর যাত্রা শুরু করে বেঙ্গল পলি অ্যান্ড পেপার স্যাক লিমিটেড। ২০১০ সালের ২৪ জুন কোম্পানিটি পাবলিক লিমিটেডে রূপান্তরিত হয়। বর্তমানে কোম্পানির অনুমোদিত মূলধন ১শ’ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ২৮ কোটি টাকা।

কোম্পানিটি মূলত পিপি ওভেন ব্যাগ উৎপাদন করে। উৎপাদন করা ৩ ধরনের ব্যাগের মধ্যে রয়েছে- সিমেন্ট ব্যাগ, হোয়াইট ব্যাগ ও এফআইবিসি ব্যাগ। জাম্বু ব্যাগ হিসেবে পরিচিত এফআইবিসি শতভাগ  রপ্তানিমুখী। বিদেশে  বিপুল চাহিদা সামনে রেখে কোম্পানিটি এফআইবিসি ব্যাগ তৈরির অন্য আরেকটি ইউনিট স্থাপন করছে। যা কোম্পানির দ্বিতীয় ইউনিট নামে পরিচিত।

এমন বাস্তবতায় ৩০ জুন ২০১৬ হিসাব বছরের আর্থিক প্রতিবেদনে বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আসতে যাচ্ছে বেঙ্গল গ্রুপের এ কোম্পানিটি। পুঁজিবাজার থেকে ৫৫ কোটি টাকা সংগ্রহের লক্ষ্য বেঙ্গল গ্রুপের। এ অর্থের ৩৪ কোটি টাকা ব্যয় হবে কোম্পানির আরেকটি ইউনিট স্থাপনে, ১৮ কোটি টাকা ঋণ পরিশোধে আর ৩ কোটি টাকা ব্যয় হবে আইপিও বাবদ খরচে।

বেঙ্গল গ্রুপের চেয়ারম্যানের প্রত্যাশা, পুঁজিবাজারে প্রবেশের মধ্য দিয়ে এ কোম্পানি দেশের উন্নয়নে অবদান রাখবে।

কোম্পানির ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন জানান, সরকারের আইন মেনে সততার সঙ্গে এগিয়ে যাচ্ছে বেঙ্গল গ্রুপ।

কোম্পানিটিকে আইপিওতে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব নিয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড। আর রেজিস্টার টু দি ইস্যুর দায়িত্বে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

আরএইচ/ডিএইচ/এসজেড

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়