• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

ব্যবসায়ীদের জন্য নতুন হোয়াটসঅ্যাপ!

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২১ জানুয়ারি ২০১৮, ১৫:৫৩ | আপডেট : ২১ জানুয়ারি ২০১৮, ১৬:৫৪
ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য নতুন অ্যাপস নিয়ে এলো হোয়াটসঅ্যাপ। ‘হোয়াটসঅ্যাপ বিজনেস’ নামে এই নতুন অ্যাপসটিতে যুক্ত হয়েছে ব্যবসায়ের প্রয়োজনীয় ফিচার। গত বৃহস্পতিবার হোয়াটসঅ্যাপের নতুন এই অ্যাপস উন্মোচিত হয়েছে। হোয়াটসঅ্যাপ ব্লগ সূত্রে তথ্যটি জানা গেছে।

ব্লগপোস্টটিতে মর্নিং কনসাল্ট স্টাডির বরাত দিয়ে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানায়, বিশ্বজুড়ে ভারত থেকে শুরু করে ব্রাজিল পর্যন্ত বিভিন্ন ক্ষুদ্র ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৮০ শতাংশ ব্যবসায়ী গ্রাহকদের সাথে যোগাযোগ করার জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন।

প্রতিষ্ঠানটি আরও জানায়, ‘বর্তমানে ইন্দোনেশিয়া, ইতালি, মেক্সিকো, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বিনামূল্যে ‘হোয়াটসঅ্যাপ বিজনেস’ অ্যাপসটি ডাউনলোড করা যাচ্ছে। সামনের সপ্তাহগুলোতে অন্যান্য দেশেও অ্যাপসটি উন্মুক্ত করা হবে। হোয়াটঅ্যাপ বিজনেস দ্রুত ও সহজ উপায়ে গ্রাহককে ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হতে সহায়তা করবে।’

--------------------------------------------------------
আরও পড়ুন: ফেসবুকে আর নয় ভুয়া খবর!
--------------------------------------------------------

তবে প্রাথমিক অবস্থায় শুধুমাত্র অ্যান্ড্রয়েড চালিত মোবাইল থেকে অ্যাপসটি নামানো যাচ্ছে।

 

হোয়াটস অ্যাপের নতুন এই অ্যাপসটিতে থাকছে ব্যবসার বিবরণ, ই-মেইল, স্টোর ঠিকানা ও ওয়েবসাইট। এতে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের আলাদা একটি অনলাইন পরিচিতি তৈরি হবে। বিজনেস অ্যাপটিতে মেসেজিং টুলকে বিশেষভাবে উন্নত করা হয়েছে। এর ফলে খুব দ্রুত শুভেচ্ছাবার্তা বা উত্তর পাঠানো যাবে। যাদের মোবাইলে ইতোমধ্যেই নিজের নম্বর দিয়ে হোয়াটসঅ্যাপ খোলা আছে তারা একই নম্বরে দুটি অ্যাপই চালাতে পারবেন। নতুন ফিচার সংবলিত অ্যাপটি ডেস্কটপ বা ওয়েবের মাধ্যমেও ব্যবহার করা যাবে। এখানে ব্যবসায়ী নম্বরগুলো আলাদাভাবে তালিকাভুক্ত থাকবে। গ্রাহকরা খুব সহজে ব্যবসায় প্রতিষ্ঠানগুলোকে খুঁজে পাবেন। কারণ এগুলো ব্যবসায়িক অ্যাকাউন্ট হিসেবে নিবন্ধন করা হবে। প্রথম পর্যায়ে ইন্দোনেশিয়া, ইতালি, মেক্সিকো, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে উন্মোচন করা হয়েছে। অচিরেই বিশ্বের অন্যান্য দেশে অ্যাপটি চালু করা হবে। গুগল প্লে স্টোরে পাওয়া যাবে ‘হোয়াটসঅ্যাপ বিজনেস’ অ্যাপটি।

আরও পড়ুন:

 

কেএইচ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়