• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

বাংলাদেশের কাছে আরও তেল বেচবে ভারত

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৮ জানুয়ারি ২০১৮, ১৯:৪৪ | আপডেট : ১৮ জানুয়ারি ২০১৮, ২০:১৫
বাংলাদেশের কাছে আরও তেল বিক্রি করতে চায় ভারত। এই লক্ষ্যে সরকারের সঙ্গে আলোচনা করছে দেশটির সবচেয়ে বড় তেল ও গ্যাস কোম্পানি ইন্ডিয়ান অয়েল করপোরেশন। মিয়ানমারের সঙ্গেও পেট্রোলিয়াম বাণিজ্য বাড়াতে চায় দেশটি।

ভারতীয় সংবাদ মাধ্যম ইকোনমিক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, এই দুই দেশে তেলের অবকাঠামো নির্মাণেও সহায়তার প্রস্তাব দিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত কোম্পানিটি।

প্রতিবেদনে আরও বলা হয়, চলতি মাসেই বাংলাদেশ ও মিয়ানমারে কার্যালয় খুলতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এই দুই দেশের সঙ্গে বাণিজ্য বাড়াতেই উদ্যোগটি নেয়া হয়েছে।

এই বিষয়ে ইন্ডিয়ান অয়েল করপোরেশনের চেয়ারম্যান সঞ্জিব সিং বলেন, প্রতিবেশী দেশগুলোতে আমরা শুধু বাণিজ্য বাড়াতে চাই না। এর বাইরেও সহযোগিতা বাড়াতে চাই। কারণ এই দেশগুলো সেসব সমস্যা মোকাবেলা করছে, যা আমরা অতীতে করেছি। তাদের সঙ্গে নিজেদের অভিজ্ঞতা ভাগাভাগি করতে পারলে আমরা খুশি হব।

শুরুতেই পেট্রোলিয়াম রপ্তানির ব্যাপারে বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে চুক্তি করবে ইন্ডিয়ান অয়েল। বাংলাদেশ হয়ে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় সাত রাজ্য- আসাম, মনিপুর, ত্রিপুরা, মেঘালয়, নাগাল্যান্ড, অরুণাচল ও মিজোরামে গ্যাস পাঠানোর পরিকল্পনাও করছে ভারত।

বাংলাদেশ ও মিয়ানমারে পেট্রোল, ডিজেল ও অন্যান্য জ্বালানি পণ্য সরবরাহের কথা ভাবছে কোম্পানিটি। সম্প্রতি মিয়ানমারে কার্গোভর্তি ডিজেল বিক্রি করেছে প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়