• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পোশাক খাতে কর্মসংস্থান কমছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ জানুয়ারি ২০১৮, ১৬:৩৬

দেশের তৈরি পোশাক খাত উৎপাদন ব্যয় বাড়ছে। পাশাপাশি কর্মসংস্থান দিন দিন কমে যাচ্ছে। জানিয়েছেন তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর সহ-সভাপতি মোহাম্মদ নাছির।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের বিশেষায়িত মাস্টার্স প্রোগ্রাম ‘ইন্ডাস্ট্রিয়াল রিলেশনস অ্যান্ড লেবার স্টাডিজ’ আয়োজিত এক সেমিনারে তিনি একথা জানান।

এই ব্যবসায়ী নেতা বলেন, গত দুই বছরে কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনার কারণে গার্মেন্টস সেক্টরে উৎপাদন খরচ বেড়েছে ১৮ শতাংশ। আর গত চার বছরে প্রায় ১২০০ ফ্যাক্টরি বন্ধ হয়ে গেছে, ফলে কর্মসংস্থান বন্ধ হয়ে যাচ্ছে।

দেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করতে বিনিয়োগ বাড়িয়ে কর্মসংস্থান সৃষ্টির ওপর জোর দিয়ে নাছির বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশকে মধ্য আয়ের দেশের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, কিন্তু এই মধ্য আয়ের দেশে উন্নীত হতে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল বিনিয়োগ ও কর্মসংস্থান।

পোশাক শিল্প যাতে কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয়, মালিক-শ্রমিকের যেন সুসম্পর্ক বজায় থাকে তা নিয়ে বিজিএমইএ কাজ করছে বলে জানান সংস্থাটির এই সহ-সভাপতি।

পোশাক খাতে দক্ষ ও যোগ্য জনবল তৈরিতে খাত উপযোগী কোর্স কারিকুলাম প্রণয়নের প্রয়োজনীয়তার কথা বলেন সেমিনারের প্রধান অতিথি এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

তিনি বলেন, এই সেক্টরে যেভাবে প্রয়োজন, সে অনুযায়ী শিক্ষার্থীদের তৈরি করতে হবে।

সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. তানিয়া রহমান বলেন, শ্রমিকদের সমস্যা, মালিকপক্ষের সমস্যা-সেগুলো জানা এবং সেগুলোর মধ্যে সমন্বয় করার জন্যই এই সেমিনার জরুরি।

‘ইন্ডাস্ট্রিয়াল রিলেশনস অ্যান্ড লেবার স্টাডিজ’ প্রোগ্রামের কো-অর্ডিনেটর অধ্যাপক গোলাম রব্বানীর সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে বিএলএমইএর সভাপতি সিব্বির মাহমুদ এবং সোনালী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আলী হোসেইন শিশির বক্তব্য রাখেন।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের তুলায় উৎপাদিত পোশাকের শুল্কমুক্ত বাজার সুবিধা চায় ঢাকা
সড়কে ঝরল কর্মসংস্থান অফিসের সহকারী পরিচালকের প্রাণ
শ্রীপুরে শ্রমিককে পিটিয়ে হত্যার অভিযোগ 
প্রেমিকার উপহারের পোশাক পরে তরুণের আত্মহত্যা
X
Fresh