• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

ভ্যাট চালু করল সৌদি আরব-সংযুক্ত আরব আমিরাত

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০১ জানুয়ারি ২০১৮, ২১:৫১ | আপডেট : ০২ জানুয়ারি ২০১৮, ১২:২৭
প্রথমবারের মতো ভ্যাট চালু করল সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। নতুন বছরের প্রথম দিন থেকেই দেশ দুটির অধিকাংশ পণ্য ও সেবার ক্ষেত্রে ৫ শতাংশ হারে ভ্যাট কার্যকর করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাত বলছে, চলতি বছরে ভ্যাট থেকে তাদের আয় হবে ৩৩০ কোটি ডলার। দেশটির পেট্রোল, ডিজেল, খাদ্য, বস্ত্র, নানা ধরনের বিল ও হোটেল রুমের ওপর ভ্যাট কার্যকর করা হয়েছে।

এছাড়া দেশটির রাস্তা ব্যবহারের ওপর কর বাড়ানো হয়েছে এবং পর্যটনের ওপর নতুন করে কর আরোপ করা হয়েছে। তবে চিকিৎসা সেবা, আর্থিক সেবা এবং পাবলিক যানবাহনের ভাড়ার ক্ষেত্রে কোন ভ্যাট প্রযোজ্য হবে না। আয়কর চালু করার কোনো উদ্যোগও নেয়া হয়নি।

সৌদি আরব ইতোমধ্যে সিগারেট ও কোমল পানীয়ের ওপর কর আরোপ করেছে। এছাড়া রাষ্ট্র যেসব ক্ষেত্রে ভর্তুকি দেয় সেগুলো কোনো কোনো ক্ষেত্রে কমিয়ে আনা হয়েছে।

সৌদি আরবে মোট বাজেটের ৯০ শতাংশের বেশি আসে তেল বিক্রি থেকে। অন্যদিকে এই খাত থেকে সংযুক্ত আরব আমিরাতের আয় ৮০ শতাংশের মতো। কিন্তু তেলের দাম কমে যাবার কারণে দেশ দুটি অন্যান্য সূত্র থেকে তাদের আয় বাড়ানোর উদ্যোগ নিয়েছে।

তেল বিক্রি ছাড়া অন্য কোনো উপায়ে সরকারের আয় বাড়ানোর জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিল দীর্ঘদিন ধরেই উপসাগরীয় দেশগুলোকে পরামর্শ দিয়ে আসছে। বাহরাইন, কুয়েত, ওমান ও কাতার ভ্যাট চালু করবে বলে জানিয়েছে।

কে/এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়