• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

৬০০ কোটি টাকার বন্ড ছাড়ছে রূপালী ব্যাংক

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০১ জানুয়ারি ২০১৮, ১৫:৫৪ | আপডেট : ০১ জানুয়ারি ২০১৮, ১৫:৫৯
পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি রূপালী ব্যাংক ৫০০ নয়, ৬০০ কোটি টাকার বন্ড ছাড়ছে। মূলধন ভিত্তি মজবুত করতে ব্যাংকটি এ সিদ্ধান্ত নিয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, এই বন্ডের মেয়াদ হবে ৭ বছর। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এই বন্ড ক্রয় করা যাবে। 

বাণিজ্যিক ব্যাংক, ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, বিমা কোম্পানি, কর্পোরেট হাউজ এবং অন্যান্য যোগ্য বিনিয়োগকারী এই বন্ড কিনতে পারবে।

তবে এই বন্ড ছাড়ার জন্য সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন প্রয়োজন হবে রূপালী ব্যাংকের।

কোম্পানিটি গত অক্টোবরে ৫০০ কোটি টাকা বন্ড ছাড়ার কথা জানিয়েছিল। 

১৯৮৬ সালে শেয়ারবাজারে আসা রূপালী ব্যাংকের অনুমোদিত মূলধন ৭০০ কোটি ও পরিশোধিত মূলধন ৩০৩ কোটি ৬৪ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভে আছে ৫৯৯ কোটি ৬১ লাখ টাকা। 

কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৩০ কোটি ৩৬ লাখ ৪২ হাজার ৬৯৩। এর মধ্যে বাংলাদেশ সরকার ৯০ দশমিক ১৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২ দশমিক ৯৪ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ৬ দশমিক ৮৭ শতাংশ শেয়ার।

২০১৭ সালের জুলাই-সেপ্টেম্বর সময়ের প্রতিবেদনে ব্যাংকটি শেয়ার প্রতি ২৩ পয়সা আয় দেখিয়েছে। এর আগের বছরের একই সময়ে যা ছিল ৯ টাকা ৫ পয়সা লোকসানে। 

জানুয়ারি-সেপ্টেম্বর মেয়াদে রূপালী ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ৯০ পয়সা।  

এসআর  

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়