• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইলিশ উৎপাদন বেড়েছে ১ লাখ মেট্রিক টন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ ডিসেম্বর ২০১৭, ১৬:৫২

প্রজনন মৌসুমে ২২ দিন ধরা বন্ধ থাকায় এবার নির্বিঘ্নে ডিম ছাড়তে পেরেছে ইলিশ। বিশেষ করে বৃষ্টিপাত ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সমুদ্র থেকে অপেক্ষাকৃত বেশি ইলিশ ডিম ছাড়তে নদীতে এসেছিল।

মৎস্য অধিদপ্তরের তথ্য বলছে, সর্বশেষ ২০১৬-১৭ অর্থবছরে উৎপাদন বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৯৬ হাজার বা প্রায় ৫ লাখ মেট্রিক টনে। ২০১৫-১৬ অর্থবছরে ইলিশের উৎপাদন ছিল ৩ লাখ ৯৪ হাজার মেট্রিক টন। অর্থাৎ এক বছরে ইলিশ বেড়েছে ১ লাখ মেট্রিক টন।

এর আগে ২০১২-১৩ এবং ২০১৩-১৪ অর্থবছরে দেশে ইলিশ উৎপাদিত হয়েছে যথাক্রমে সাড়ে ৩ লাখ ও ৩ লাখ ৮৫ হাজার মেট্রিক টন।

বিশ্লেষকরা বলছেন, সরকারের নানামুখী উদ্যোগের ফলে ইলিশের উৎপাদন প্রতিবছর বাড়ছে। এ বছরও তার ব্যত্যয় ঘটেনি। অধিক বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া এবং পানির প্রবাহ সব মিলে পরিবেশ ছিল স্বাভাবিক।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট চাঁদপুরের এক জরিপে বলা হয়, এবার ৪৬ দশমিক ৪৭ শতাংশ ইলিশ ডিম ছাড়তে পেরেছে। এ কারণে এবার ইলিশের পোনা বা জাটকা উৎপন্ন হবে ৪০ হাজার কোটি বা তার বেশি। যা গেলো বারের চেয়ে আড়াইগুণ বেশি।

মৎস্য গবেষক ড. মাসুদ হোসেন খান জানান, চাঁদপুরসহ দেশের দক্ষিণাঞ্চলের ৪টি প্রধান প্রজনন কেন্দ্রে ২২ দিন ইলিশসহ সব মাছ ধরা বন্ধ ছিল। যার কারণে অধিক পরিমাণ ইলিশ সমুদ্র থেকে নদীতে উঠে আসতে পেরেছে এবং নিরাপদে ডিম ছেড়েছে। ফলে ইলিশের উৎপাদন বেড়েছে।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিভাগের সহযোগী অধ্যাপক মো. মোয়াজ্জেম হোসেন জানান, ইলিশের উৎপাদন বাড়াতে জাটকা নিধন বন্ধ করা ছাড়া বিকল্প কোনো পথ নেই। গত কয়েক বছরে মা ইলিশ রক্ষা ও জাটকা নিধন বন্ধে যেসব উদ্যোগ নেয়া হয়েছে। এখন তার সুফল পাওয়া যাচ্ছে।

এসআর/এ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে ৬ লাখ টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা
কাপ্তাই হ্রদে ৩ মাস মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরু
জালে ধরা পড়ল ৪০০ কেজি ওজনের ‘তলোয়ার’ মাছ
মাছের ঘেরে ডুবে ভাই-বোনের মৃত্যু
X
Fresh