• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

অ্যামাজন-অ্যাপল ঢুকছে সৌদিতে

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ ডিসেম্বর ২০১৭, ১২:৫১

যুক্তরাষ্ট্রের প্রযুক্তি খাতের দুই জায়ান্ট অ্যাপল আর অ্যামাজন। সৌদি আরবে বিনিয়োগ করতে দেশটির সঙ্গে লাইসেন্সিং চুক্তিতে যেতে আলোচনা চালাচ্ছে এই দুই প্রতিষ্ঠান। খবর রয়টার্স।

সৌদিতে প্রযুক্তি প্রসার বাড়াতে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের প্রচেষ্টার অংশ এটি। এমনটা জানায় রয়টার্স।

সৌদি আরবের বিদেশি বিনিয়োগবিষয়ক কর্তৃপক্ষ সৌদি অ্যারাবিয়ান জেনারেল ইনভেস্টমেন্ট অথরিটি’র সঙ্গে অ্যাপলের আলোচনার কথা তৃতীয় একটি সূত্রও নিশ্চিত করেছে বলে প্রতিবেদনে জানানো হয়।

অ্যাপল আর অ্যামাজন- দুই প্রতিষ্ঠানই বর্তমানে তৃতীয় পক্ষের মাধ্যমে সৌদি আরবে পণ্য বিক্রি করে থাকে। কিন্তু দেশটিতে এই দুই প্রতিষ্ঠান আর অন্যান্য বৈশ্বিক প্রযুক্তি জায়ান্টগুলোর এখনো সরাসরি কোনো উপস্থিতি নেই।

অ্যামাজনের আলোচনায় নেতৃত্ব দিচ্ছে প্রতিষ্ঠানটির ক্লাউড কম্পিউটিং বিভাগ অ্যামাজন ওয়েব সার্ভিসেস বা এডাব্লিউএস। সৌদি আরবের এ খাতে বর্তমানে বাজারের আধিপত্য এসটিসি আর মোবাইলের মতো অপেক্ষাকৃত ছোট ও স্থানীয় প্রতিষ্ঠানগুলোর হাতে। অ্যামাজন এলে এখানে শক্ত প্রতিদ্বন্দ্বিতা শুরু হবে।

শেষ দুই বছর ধরে সৌদি সরকার তাদের নীতিমালা বিষয়ক প্রতিবন্ধকতা শিথিল করছে। অপরিশোধিত তেলের দাম কমে যাওয়ার পর তেল নির্ভর এ অর্থনীতির জন্য বৈচিত্র্য আনা দরকারি হয়ে পড়েছে। অ্যাপল আর অ্যামাজনকে এ দেশে আসতে প্রলুব্ধ করা যুবরাজের পুনর্গঠন পরিকল্পনার অংশ হতে পারে। এর মাধ্যমে প্রতিষ্ঠানগুলোও নতুন ও অপেক্ষাকৃত সমৃদ্ধ একটি বাজারে প্রবেশ করতে পারছে।

দেশটির মোট জনসংখ্যার প্রায় ৭০ শতাংশই ৩০ বছরের কমবয়সী আর তারা অধিকাংশই সামাজিক মাধ্যমের সঙ্গে যুক্ত।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে দেশটির বিদেশি বিনিয়োগ বিষয়ক কর্তৃপক্ষের সঙ্গে অ্যাপল স্টোরের একটি লাইসেন্সিং চুক্তি হবে বলে আশা করা হচ্ছে। এর সঙ্গে অ্যাপল ২০১৯ সালের জন্য দেশটিতে প্রাথমিকভাবে একটি স্টোর স্থাপনের লক্ষ্য নিয়েছে বলে খবরে বলা হয়।

অ্যামাজনের সঙ্গে আলোচনা এখনো শুরুর দিকে আছে আর এ নিয়ে বিনিয়োগ পরিকল্পনায় কোনো নির্দিষ্ট তারিখ ঠিক করা হয়নি।

উল্লেখ্য, বাজার গবেষণা প্রতিষ্ঠান ইউরো মনিটর-এর তথ্য মতে, সৌদি আরবের স্মার্ট ফোন বাজারে স্যামসাংয়ের পরেই দ্বিতীয় শীর্ষস্থানে রয়েছে অ্যাপল।

চলতি বছর শুরুরে দেশটিরে খুচরা পণ্য বিক্রির পুরো অ্যাকসেস পেতে দুবাই ভিত্তিক অনলাইন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান সোউক ডটকম-কে কিনে নেয় অ্যামাজন।

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh