• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

এবার কাঁচা মরিচের বাজার চড়া

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ ডিসেম্বর ২০১৭, ১৯:০১

রাজধানীতে শীতকালীন শাকসবজি আসতে শুরু করেছে। সবজির সরবরাহ বাড়ায় দাম কমলেও কাঁচা মরিচের দাম নিয়ে চলছে অস্থিরতা। বিক্রেতারা ইচ্ছেমত ক্রেতাদের কাছ থেকে দাম নিচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, কাঁঠালবাগান, হাতিরপুল বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। রাজধানীর বিভিন্ন বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। ফলে বেশ কয়েক বাজারে কাঁচা মরিচের দাম নিয়ে ক্রেতা-বিক্রেতার মধ্যে বাগবিতণ্ডাও হতে দেখা গেছে।

কারওয়ান বাজারে রহমান হোসেন নামের এক ব্যক্তি কাঁচা মরিচ কিনছিলেন। তিনি আরটিভি অনলাইনকে বললেন, এ মৌসুমে মরিচের দাম ৪০ থেকে ৫০ টাকার বেশি হওয়ার কথা নয়। কিন্তু মরিচের দাম এখন ১০০ টাকায় ঠেকেছে। বিক্রেতারা মন মত দাম চাইছেন। দাম বেশি কেন জানতে চাইলে বিক্রেতারা বলেন দেশি মরিচ, তাই দাম বেশি হাইব্রিড মরিচের দাম কম।

এ ক্রেতার কথা শুনে ব্যবসায়ীদের কাছে হাইব্রিড মরিচের সন্ধান করলেও বিক্রেতারা কোন উত্তর দেয়নি। মরিচের দাম এতো বেশি হওয়ার কারণ জানতে চাইলে আরটিভি অনলাইনকে একজন বিক্রেতা বলেন, ট্রাক ভাড়া বেশি। রাতে কুয়াশা থাকায় পণ্যবাহী ট্রাক পাইকারি বাজারে আসতে আসতে মরিচ নষ্ট হয়ে যায়। আড়ত থেকে বেশি টাকায় তারা মরিচ কিনেছেন।

এদিকে গেল সপ্তাহে পেঁয়াজের বাজারের দাম বাড়তি থাকলেও এ সপ্তাহে তা স্থিতিশীল রয়েছে। এক কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ টাকা থেকে ১২০ টাকায়। তবে নতুন দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকায়।

তবে কারওয়ান বাজারের পেঁয়াজের পাইকারি ব্যবসায়ী রহমত ট্রেডার্সের মালিক শামিম হোসেন আরটিভি অনলাইনকে বলেন, পাইকারি বাজারে দেশীয় পেঁয়াজের সরবরাহ খুব কম। তাই দাম একটু বাড়তির দিকে রয়েছে। আর দেশে উৎপাদিত পেঁয়াজ এখনও তেমনভাবে বাজারে আসেনি। বাজারে দেশি পেঁয়াজের সরবরাহ বাড়লে পেঁয়াজের দাম আবারও কমে আসবে।

মগবাজারের দিলু রোডের বাসিন্দা রহিমা আক্তার আরটিভি অনলাইনকে জানান, এভাবে পেঁয়াজের দামসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি পেলে মুদ্রাস্ফীতি বেড়ে যাবে।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh