• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

টানা তিন বছর মুনাফায় বিমান বাংলাদেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ ডিসেম্বর ২০১৭, ১৮:৩২

টানা তৃতীয় বছরের মতো মুনাফা অর্জন করেছে রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। গেলো ২০১৬-১৭ অর্থবছরে কোম্পানিটি কর পূর্ববর্তী মুনাফা অর্জন করেছে ১৫১ কোটি টাকা। যা ২০১৫-১৬ অর্থবছরের চেয়ে ২৪ কোটি টাকা বেশি।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্রে জানা গেছে, সর্বশেষ অর্থবছরে নিট মুনাফা হয়েছে ৪৭ কোটি টাকা। ২০১৫-১৬ অর্থবছরে যা ছিল ২৩৫ কোটি টাকা। ২০১৪-১৫ অর্থবছরে এই মুনাফা ছিল ৩২৪ কোটি টাকা।

অর্থাৎ বিগত তিন অর্থবছরে বিমানের নিট মুনাফা অর্জিত হয়েছে ৬০৬ কোটি টাকা।

মুনাফা অর্জনের পাশাপাশি সদ্য সর্বশেষ বছরে কোম্পানিটি রাষ্ট্রীয় কোষাগারে ৩৮১ কোটি টাকা রাজস্ব কর প্রদান করেছে। যা পূর্ববর্তী ২০১৫-১৬ অর্থবছরের চেয়ে ৭৭ কোটি টাকা বেশি।

বিমান বাংলাদেশ সূত্র জানিয়েছে, বিমানের মুনাফা অব্যাহত রয়েছে। তবে বিশ্ববাজারের তুলনায় বাংলাদেশে জেট ফুয়েলের মূল্য বেশি, কার্গো পরিবহনে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা এবং এশীয় অ্যাভিয়েশন মার্কেটে এয়ারলাইন্সগুলোর মধ্যে ভাড়া নিয়ে তীব্র প্রতিযোগিতাসহ বিভিন্ন বিষয় আয়ের ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে।

কোম্পানিটি জানায়, ২০০৮ সালে বিমান বোয়িং কোম্পানির সঙ্গে ২১০ কোটি ডলারের চুক্তি হয়। ওই চুক্তির অধীনে ১০টি উড়োজাহাজ ক্রয় আদেশ প্রদান করে। বিমান বহর হতে পুরানো ডিসি১০-৩০, এয়ারবাস ও এফ-২৮ এয়ারক্রাফট সরিয়ে নতুন বোয়িং এয়ারক্রাফট সংযোজনের ফলে বিমানের মুনাফা অর্জনে ইতিবাচক ভূমিকা রেখেছে।

এসআর/এ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
চট্টগ্রামে বর্ণিল আয়োজনে বন্দর দিবস উদযাপন
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
X
Fresh