• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

তুরস্কের সঙ্গে দুই সমঝোতা স্মারকে সই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ ডিসেম্বর ২০১৭, ১৯:১১

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়ন এবং পণ্যের মান নিয়ন্ত্রণে সহযোগিতা বাড়াতে তুরস্কের সঙ্গে দুটি সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ।

আজ মঙ্গলবার বিকেলে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুই দেশের প্রতিনিধিরা এই সমঝোতায় সই করেন।

এর মধ্যে একটি সমঝোতা স্মারক হয়েছে বাংলাদেশের এসএমই ফাউন্ডেশন এবং তুরস্কের এসএমই ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের মধ্যে।

অন্যটি হয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এবং টার্কিশ স্ট্যান্ডার্ডর্স ইনস্টিটিউশনের মধ্যে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সমঝোতা স্মারক সইয়ের আগে দুই দেশের প্রধানমন্ত্রী একান্ত বৈঠক করেন। পরে দুই দেশের সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো এগিয়ে নিতে এ সফর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

এর আগে দুই দিনের সরকারি সফরে সোমবার রাতে ঢাকা পৌঁছান তুরস্কের প্রধানমন্ত্রী। আজ সকালে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

তুরস্কের প্রধানমন্ত্রীর সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে।এরপর রাত আটটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আতিথেয়তায় নৈশভোজে অংশ নেবেন তিনি।

বুধবার সকালে ঢাকা থেকে কক্সবাজারে যাওয়ার কথা রয়েছে তুর্কি প্রধানমন্ত্রীর। সেখানে তিনি কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

এসআর/এ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৯ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
শিক্ষা-সেবা-গবেষণায় প্রাধান্য দেবে বিএসএমএমইউ : নতুন উপাচার্য
বিএনপির মন্ত্রীদের বউরা ভারত থেকে শাড়ি এনে বিক্রি করত : প্রধানমন্ত্রী
‘অকৃতজ্ঞরা ভুলে যায় জিয়াকে মেজর জেনারেল বানিয়েছিল আওয়ামী লীগ’
X
Fresh