• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সোলার প্লান্ট নির্মাণে ৪১৫ কোটি টাকা দিচ্ছে সৌদি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ ডিসেম্বর ২০১৭, ১৯:৪৮

সৌরবিদ্যুৎ প্লান্ট স্থাপনে বাংলাদেশকে ১৮৮ মিলিয়ন রিয়াল অর্থ সহায়তা দিচ্ছে সৌদি আরব। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৪১৫ কোটি টাকা।

ঢাকায় সম্প্রতি বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সঙ্গে রিয়াদভিত্তিক প্রতিষ্ঠান আলফানর এনার্জির এ সংক্রান্ত চুক্তি হয়েছে।

আলফানর এনার্জি মূলত আলফানর গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান।

চুক্তিতে বাংলাদেশের পক্ষে সই করেন এফবিসিসিআইর মহাসচিব হোসাইন জামিল এবং আলফানরের পক্ষে সই করেন আলফানর এনার্জির সমন্বয়ক মোহাম্মদ ইরফান।

এফবিসিসিআই সূত্রে জানা গেছে, বেশকিছু প্রকল্পের ব্যাপারে সৌদি আরবের সঙ্গে আলোচনা হচ্ছে। যেগুলো সৌদি আরব এককভাবে অথবা যৌথভাবে করতে পারবে।

চুক্তি সই অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মশি এবং সৌদি চেম্বার্সের প্রতিনিধি মুশাবাব বিন আবদুল্লাহ আল-কাহতানিও উপস্থিত ছিলেন।

সংগঠনটির সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন সংবাদ মাধ্যমকে জানান, কিছুদিন আগেই সৌর প্লান্টের ব্যাপারে চুক্তি হয়েছে। এখন সরকারের সঙ্গে আলোচনা হবে প্রকল্পটি সৌদি কোম্পানি এককভাবে করবে নাকি যৌথ বিনিয়োগে করবে?

তিনি বলেন, আমরা সৌদির পেট্রোল, ডিজেল ও খনিজ তেল ব্যবহার করতে পারি। অবশ্য সে ব্যাপারে চিন্তা-ভাবনা চলছে।

তবে চুক্তির বিষয়ে এ ব্যবসায়ী নেতা বিস্তারিত জানাননি।

তবে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের কমার্সিয়াল কাউন্সেলর মোহাম্মদ আবদুল হাসানের বরাত দিয়ে আরব নিউজে বলা হয়েছে, সৌর প্লান্টটি চট্টগ্রামে নির্মাণ করা হবে। এখান থেকে ৪০ থেকে ১০০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করা যাবে। প্রকল্পটির কাজ শেষ হতে ছয় মাস সময় লাগবে।

তিনি বলেন, বাংলাদেশে একটি পেপার মিল, একটি সিমেন্ট কারখানা ও একটি ডায়ামোনিয়াম ফসফেট কারাখানাসহ আরো কিছু বড় প্রকল্পের বিষয়েও দুই দেশের কর্মকর্তাদের মধ্যে আলোচনা হয়েছে।

এসআর/পি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২০ এপ্রিল)
মিয়ানমারে গৃহযুদ্ধ : একদিনে বিজিপির আরও ২৪ সদস্য বাংলাদেশে
ধর্ম-কর্মে সময় কাটছে চিত্রনায়ক মেহেদির
বিজয় নিয়ে আশাবাদী নিপুণ, ফল যা হোক মেনে নেবেন কলি
X
Fresh