• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

৫ কোম্পানির ব্যাপারে সতর্ক ডিএসই

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৪ ডিসেম্বর ২০১৭, ১৭:৫৬
শেয়ারবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানির ব্যাপারে সতর্ক হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কোম্পানিগুলোর শেয়ারের দর টানা বৃদ্ধির কারণ জানতে চেয়ে সম্প্রতি ডিএসইর পক্ষ থেকে নোটিশ পাঠানো হয়।

কোম্পানিগুলো হলো- পদ্মা ইসলামী লাইফ ইন্সুরেন্স, মেট্রো স্পিনিং, দেশবন্ধু পলিমার, ফাইন ফুডস ও প্রগ্রেসিভ লাইফ ইন্সুরেন্স।

পদ্মা ইসলামী লাইফ ইন্সুরেন্স

বাজার বিশ্লেষণে দেখা যায়, ২৯ অক্টোবর থেকে পদ্মা ইসলামী লাইফ ইন্সুরেন্সের শেয়ারদর বেড়ে চলছে। ওই দিন এই কোম্পানির শেয়ারের দর ছিল ৩৭ টাকা ৬০ পয়সা, বুধবার দিন শেষে বেড়ে ৫০ টাকা ৮০ পয়সায় উঠে।

অর্থাৎ ৩৪ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারদর ১৩ টাকা ২০ পয়সা।

মেট্রো স্পিনিং

২২ নভেম্বর থেকে মেট্রো স্পিনিংয়ের শেয়ারদর বেড়ে চলছে। ওই দিন এই কোম্পানির শেয়ারের দর ছিল ৯ টাকা ৪০ পয়সা, বুধবার দিন শেষে বেড়ে ১১ টাকা ২০ পয়সায় উঠে।

অর্থাৎ ১৬ কার্যদিবসে শেয়ারবাজারে ‘জেড’ ক্যাটাগরিতে লেনদেনে থাকা কোম্পানিটির শেয়ারদর ১ টাকা ৮০ পয়সা বেড়েছে।

দেশবন্ধু পলিমার

৪ ডিসেম্বর থেকে দেশবন্ধু পলিমারের শেয়ারদর বেড়ে চলছে। ওই দিন এই কোম্পানির শেয়ারের দর ছিল ১৭ টাকা ৯০ পয়সা, বুধবার দিন শেষে বেড়ে ২৩ টাকা ৩০ পয়সায় উঠে।

অর্থাৎ ৮ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারদর ৫ টাকা ৪০ পয়সা বেড়েছে।

ফাইন ফুডস

বিশ্লেষণে দেখা গেছে, গত ৭ কার্যদিবস বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ৩ ডিসেম্বর কোম্পানিটির শেয়ারের দর ছিল ৩০ টাকা ৫০ পয়সা। ১৩ ডিসেম্বর তা বেড়ে লেনদেন হয়েছে ৩৯ টাকা ১০ টাকা। এ সময়ে ফাইন ফুডসের শেয়ার দর বেড়েছে ৮ টাকা ৬০ পয়সা বা ২৮.২০ শতাংশ।

প্রগ্রেসিভ লাইফ ইন্সুরেন্স

৩ ডিসেম্বর থেকে প্রগ্রেসিভ লাইফ ইন্সুরেন্সের শেয়ারদর বেড়ে চলছে। ওই দিন এই কোম্পানির শেয়ারের দর ছিল ৫২ টাকা ৪০ পয়সা, বুধবার দিন শেষে বেড়ে ৬৬ টাকা ১০ পয়সায় উঠে।

অর্থাৎ নয় কার্যদিবসে কোম্পানিটির শেরারদর ১৩ টাকা ৭০ পয়সা বা ২৬ দশমিক ১৫ শতাংশ বেড়েছে।

কোম্পানিগুলোর শেয়ারের সাম্প্রতিক এই দরবাড়াকে অস্বাভাবিক মনে করছে ডিএসই। এ নিয়ে ডিএসই কোম্পানিগুলোর কাছে নোটিশ পাঠিয়েছে।

তবে জবাবে কোম্পানিগুলো জানিয়েছে, এর পেছনে তাদের কোনো কারণ জানা নেই। এই মূল্য বৃদ্ধি স্বাভাবিক। তাদের কোনো অপ্রকাশিত সংবেদনশীল তথ্য নেই।

এসআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়