• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

৯৯ বছরের জন্য চীনের হাতে গেলো হামবানটোটা

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১০ ডিসেম্বর ২০১৭, ১৬:২৪ | আপডেট : ১০ ডিসেম্বর ২০১৭, ১৬:৩৪
শ্রীলঙ্কার দক্ষিণাঞ্চলীয় হামবানটোটা সমুদ্রবন্দরের ইজারা পেয়েছে চীন। শনিবার আনুষ্ঠানিকভাবে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এ বন্দরটি ৯৯ বছরের জন্য চীনের হাতে তুলে দেয়া হয়। তবে দেশটির বিরোধী ও ট্রেড ইউনিয়নগুলো এটাকে ‘বিক্রি’ হিসেবে উল্লেখ করেছে। খবর দ্য হিন্দুর।

কর্মকর্তারা বলছেন, চায়না মার্চেন্টস পোর্ট হোল্ডিংস কোম্পানি (সিএমপোর্ট) পরিচালিত হামবানটোটা ইন্টারন্যাশনাল পোর্ট গ্রুপ (এইচআইপিজি) ও হামবানটোটা ইন্টারন্যাশনাল পোর্ট সার্ভিসেস (এইচআইপিএস) এবং শ্রীলঙ্কার বন্দর কর্তৃপক্ষ বন্দরের মালিকানা ও এর আশেপাশের এলাকায় বিনিয়োগের দায়িত্ব পেয়েছে।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনীল বিক্রমাসিংহে গেলো এপ্রিলে চীন সফরে এ চুক্তির ব্যাপারে সম্মত হন। তিনি বলেন, এই চুক্তির মাধ্যমে আমরা ঋণ পরিশোধ শুরু করেছি। হামবানটোটা ভারত মহাসাগরের একটি গুরুত্বপূর্ণ বন্দর হয়ে উঠবে। 

দেশটির অর্থমন্ত্রী গেলো বছর জানিয়েছিলেন, চীন শ্রীলঙ্কার কাছে ঋণ হিসেবে ৮০০ কোটি ডলার পায়। তিনি বলেন, বন্দর এলাকায় একটি অর্থনৈতিক অঞ্চল ও শিল্পাঞ্চল হবে। যা শ্রীলঙ্কার অর্থনৈতিক ও পর্যটন খাতের উন্নয়ন ঘটাবে।

১১০ কোটি ডলারের এই চুক্তি গেলো জুলাইয়ে সই করে শ্রীলঙ্কা সরকার। যেখানে বন্দরের ৭০ ভাগ মালিকানা দেয়া হয় চীনকে। শুধু তাই নয় শ্রীলঙ্কাকে ইতোমধ্যে ৩০ কোটি ডলারও দিয়েছে চীন।

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে এই প্রকল্প হাতে নিয়েছিলেন।

প্রসঙ্গত, হামবানটোটাকে চীনের সিল্ক রোড পরিকল্পনার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হিসেবে মনে করা হচ্ছে। যেটি চীনের সঙ্গে ইউরোপের বন্দর ও সড়ক পথে যোগাযোগ স্থাপন করবে।

তবে বিক্রমাসিংহে জোর দিয়েই বলেছেন, কৌশলগত এই বন্দর কোনো দেশকেই ‘সামরিক ঘাঁটি’ হিসেবে ব্যবহার করতে দেয়া হবে না।

এ/এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়