• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ব্যাংকিং খাত নিয়ে সতর্ক থাকার পরামর্শ বাণিজ্যমন্ত্রীর

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ ডিসেম্বর ২০১৭, ১৯:১৮

ব্যাংকিং খাত নিয়ে বাংলাদেশ ব্যাংককে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, দেশের অর্থনীতির বড় শক্তি হলো ব্যাংক। ব্যাংকিং খাত সঠিকভাবে পরিচালিত করার জন্য বাংলাদেশ ব্যাংককে সর্তক থাকতে হবে।

বৃহস্পতিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজায় বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, একসময় ব্যাংকগুলো শেয়ারবাজারে ব্যাপক ব্যবসা করেছে। প্রায় শোনা যেত কোনো কোনো ব্যাংক ১শ’ বা ২শ’ কোটি টাকা লাভ করেছে। কিন্তু ব্যাংক নিয়ে খবরের কাগজে এখন বিভিন্ন আশঙ্কার খবর দেখা যায়।

এসময় তিনি বলেন, বহুজাতিক কোম্পানির পাশাপাশি বড় বড় কোম্পানিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত করা দরকার। এই বাজারে স্থিতিশীলতা বাড়াতে বহুজাতিক কোম্পানি তালিকাভুক্তিতে পদক্ষেপ নিতে হবে। এ নিয়ে অর্থ মন্ত্রণালয়ের কাজ করা উচিৎ।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের জন্য শেয়ারবাজার খুবই গুরুত্বপূর্ণ। ২০১০ সালে মার্কেটে একটি অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। সঠিক নেতৃত্বের কারণে আজ মার্কেট স্থিতিশীল। এ ধারা ধরে রাখতে হবে।

নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বিষয়ে মন্ত্রী বলেন, নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম দেশের বাজারে বাড়লে সবাই খেয়াল রাখে, কিন্তু আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধি কেউ খেয়াল রাখে না। আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধি পেলে আমাদের দেশেও দাম বৃদ্ধি পায়। কারণ কেউ বেশি দামে কিনে কম দামে বিক্রি করবে না।

তবে এ বছর প্রাকৃতিক দুর্যোগের কারণে উৎপাদন কিছুটা কম হয়েছে। আশা করি, খুব শিগগিরই পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

এসআর/জেবি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘চলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে’
‘আমি বাবা-ছেলের বিষয়গুলো সবাইকে দেখাতে পছন্দ করি না’
বান্দরবানের বিচ্ছিন্ন ঘটনায় টুরিস্ট খাতে প্রভাব পড়বে না : ডিআইজি টুরিস্ট
ছয় খাতে বাংলাদেশ থেকে কর্মী নেবে ইউরোপের চার দেশ
X
Fresh