close
ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ | ০২ পৌষ ১৪২৪

হিলিতে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ২০ টাকা!

শেখ দেলোয়ার
|  ০৭ ডিসেম্বর ২০১৭, ১৫:৪০ | আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৭, ১৫:৫৫
পেঁয়াজের ঝাঁজ যেন কমছেই না। হিলি স্থলবন্দরে আবারো বেড়েছে পণ্যটির দাম। দুই দিনের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে প্রকারভেদে ১৫ থেকে ২০ টাকা।

আমদানিকারকরা বলছেন, আমদানি কম হওয়ায় পেঁয়াজের দাম বেড়ে গেছে। হঠাৎ করে এই দাম বেড়ে যাওয়ায় দেশের বিভিন্ন স্থান থেকে পেঁয়াজ কিনতে আসা পাইকাররা পড়েছেন বিপাকে।

পেঁয়াজ আমদানিকারক সাইফুল ইসলাম বলেন, এখন পেঁয়াজের মৌসুম। দেশীয় পেঁয়াজ বাজারে উঠেছে। তবুও ভারতীয় পেঁয়াজের দাম কমছে না। গত দুদিন আগে ভারতীয় আমদানিকৃত যে পেঁয়াজ হিলিবন্দর মোকামে বিক্রি হয়েছে ৪০ থেকে ৪৫ টাকা। হঠাৎ করে ওই পেঁয়াজ আজ বিক্রি হচ্ছে ৬০  থেকে ৬২ টাকা।

তিনি বলেন, ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানিতে এলসি ভ্যালু কয়েক দফায় বাড়িয়ে সর্বশেষ  গত মাসে ৮৫২ ডলার নির্ধারণ করে। সে দামেই দেশের আমদানিকারকরা পেঁয়াজ আমদানি করে আসছে। এতে করে আমদানিকারকদের সব খরচ মিটিয়ে ৭২ টাকা প্রতি কেজি পেঁয়াজের দাম পড়ে যায়।

এই আমদানিকারক বলেন, আমদানিকারকরা বর্তমান বাজার দরে বিক্রি করলেও অতিরিক্ত দামে পেঁয়াজ কিনতে হচ্ছে। এই অতিরিক্ত ডলার কিভাবে সমন্বয় করবো সেটাও জানি না।

এদিকে হঠাৎ পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন দেশের বিভিন্ন স্থান থেকে হিলি স্থলবন্দর মোকামে আসা পেঁয়াজের পাইকাররা।

এক পাইকার ব্যবসায়ী বলেন, হিলিতে প্রতি কেজি পেঁয়াজের দর ১৫ থেকে ২০ টাকা বেড়েছে। আমাদের মতো ব্যবসায়ীদের এতে নাভিশ্বাস উঠে যাচ্ছে।

তিনি বলেন, আমরা কিনবো কিভাবে, বেচবো কিভাবে তার কুল কিনারা পাচ্ছি না।

আরেক পাইকার বলেন, পেঁয়াজের আমদানি আছে। কিন্তু সরবরাহ কম করা হচ্ছে। যার প্রভাব পড়ছে বাজারে।

হিলি কাস্টমসের সূত্র মতে, গেলো তিন দিনে এ বন্দর দিয়ে ১০০টি ট্রাকে দুই হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

এসআর/জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়