• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিনিয়োগকারী প্রতিষ্ঠানও শুল্কমুক্ত সুবিধা পাবে: বাণিজ্যমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ ডিসেম্বর ২০১৭, ১৭:০৬

সৌদি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহবান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি বলেন, বাংলাদেশ স্বল্প উন্নত দেশ হিসেবে উন্নত বিশ্ব থেকে শুল্কমুক্ত ও কোটা ফ্রি সুবিধা পাচ্ছে। বিনিয়োগকারী প্রতিষ্ঠানও বাংলাদেশে উৎপাদিত পণ্য রপ্তানির ক্ষেত্রে সে সুবিধা ভোগ করতে পারবে। সরকার এক্ষেত্রে সব ধরনের সহায়তা প্রদান করবে।

আজ বুধবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশে সফররত সৌদি আরবের উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) ব্যবসায়িক বৈঠক হয়। এসময় বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বিনিয়োগকারীরা যেকোনো সময় তাদের অর্থ তুলে নিতে পারবে। বাংলাদেশ বিনিয়োগের জন্য এখন লাভজনক স্থান। দেশের বিভিন্ন স্থানে ১০০ বিশেষ ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। বেশ কিছু ইকোনমিক জোনের কাজ অবশ্য এগিয়ে গেছে। চীন, জাপান, কোরিয়াসহ বিভিন্ন দেশ এসব অর্থনৈতিক জোনে বিনিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, একসময় বাংলাদেশকে নিয়ে অনেক দেশ সমালোচনা করত। আজ বাংলাদেশ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু তৈরি করছে। বাংলাদেশের অর্থনীতি অতীতের এবং দক্ষিণ এশিয়ার অনেক দেশের থেকে শক্তিশালী।

এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, বাংলাদেশ ও সৌদি আরবের বাণিজ্যিক সম্পর্ক ও সম্ভাবনার বিভিন্ন দিক তুলে ধরেন। এসময় সংগঠনটির অন্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সফরে সৌদি আরবের উচ্চ পর্যায়ের ২১ সদস্য রয়েছে। আজ বুধবার দলটির দেশে ফেরার কথা রয়েছে।

এমসি/এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু
স্বাধীনতা দিবসে ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা
১২৫ প্রতিষ্ঠানকে ১১ লাখ টাকা জরিমানা করল ভোক্তা অধিদপ্তর
নেপালের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে নৌ প্রতিমন্ত্রীর বৈঠক
X
Fresh