• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

আয়কর দিবস দিয়ে শেষ হচ্ছে রিটার্ন জমা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩০ নভেম্বর ২০১৭, ১৮:২৪ | আপডেট : ৩০ নভেম্বর ২০১৭, ১৮:৩৩
আজ জাতীয় আয়কর দিবস। পাশাপাশি ব্যক্তিশ্রেণির করদাতাদের আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন।‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ প্রতিপাদ্য নিয়ে দিবসটি উদযাপনে জাতীয় রাজস্ব বোর্ড(এনবিআর) আজ সারাদেশে র্যালি ও সমাবেশ করেছে। 

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। 

দিবসটি উদযাপনে সকালে রাজধানীর সেগুনবাগিচা থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের মূল সড়কগুলো প্রদক্ষিণ করে। র‌্যালিতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমানসহ শিল্পী কলা কৌশলীরা অংশগ্রহণ করেন।

এদিকে আজ রাত ১০টার মধ্যে যারা রিটার্ন জমা দিতে ব্যর্থ হবেন তাদের নির্ধারিত করের ওপর মাসিক ২ শতাংশ হারে সুদ দিতে হবে। এছাড়া আয়কর রিটার্ন জমা না দেয়ার জন্য জরিমানাও গুণতে হবে। আয়কর পরিশোধ করতে আজ দেশের সব আয়কর অফিস সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা রাখা হয়েছে। পাশাপাশি আয়কর চালান জমা/পে-অর্ডারের সুবিধার্থে দেশের সব বাণিজ্যিক ব্যাংক রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

যাদের আয় বছরে আড়াই লাখ টাকার বেশি তাদের সবাইকে রিটার্ন জমা দিতে হচ্ছে। তবে নারী ও জ্যেষ্ঠ নাগরিকদের তিন লাখ টাকার বেশি।  এছাড়া গাড়ির মালিক ও অভিজাত ক্লাবের সদস্যদের বছরে আয় আড়াই লাখ টাকার কম হলেও তাদের রিটার্ন জমা দিতে হবে। 

পেশাজীবী, চিকিৎসক, প্রকৌশলী, ব্যবসায়ী, ঠিকাদার, জনপ্রতিনিধি ও আইনজীবীদের করযোগ্য আয় না থাকলেও রিটার্ন জমা দিতে হবে।

এদিকে ঢাকার ১৭টি কর অঞ্চল এবং চট্টগ্রাম, গাজীপুর, বগুড়া, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট ও বরিশালসহ মোট ৩১টি কর অঞ্চলে গেল ২৪ নভেম্বর থেকে উদযাপিত হচ্ছে আয়কর সপ্তাহ।  যা আজ রাত ১০টায় শেষ হবে। 

এছাড়া আয়কর সেবা দিতে এনবিআর ১ থেকে ৭ নভেম্বর রাজধানীসহ দেশের ৫৬টি জেলা শহর, ৩৪টি উপজেলা, ৭১টি উপজেলায় ভ্রাম্যমাণ আয়কর মেলা আয়োজন করে।

মেলায় সারা দেশে আয়কর আহরণ হয়েছে ২ হাজার ২১৭ কোটি ৩৩ লাখ ১৪ হাজার ২২১ টাকা। গত বছরের চেয়ে এবার ৮৭ কোটি ৬৫ লাখ ৩৮ হাজার ৪১০ টাকা বেশি আয়কর আহরণ হয়েছে। 

এবারে ৫১৭ সেরা করদাতার পাশাপাশি প্রথমবারের মতো ৬৪ জেলা থেকে বাছাই করা ৮৪টি পরিবারকে ‘কর বাহাদুর’হিসেবে সম্মানিত করেছে এনবিআর। এছাড়া, আয়কর মেলায় এনবিআরের নতুন উদ্ভাবন ছিল করদাতাদের জন্য ইনকাম ট্যাক্স আইডি কার্ড দেওয়া। প্রথমবারের মতো আয়কর মেলায় ৯১ হাজার ২৫০ জন করদাতাকে এ পরিচয়পত্র প্রদান করা হয়।

এমসি/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়