• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিল গেটসের চেয়ে ১০০০ কোটি ডলার এগিয়ে তিনি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ নভেম্বর ২০১৭, ১৩:০৫

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসকে টপকে এখন বিশ্বের শীর্ষ ধনী হয়েছেন তিনি। এ খবর পুরানো। নতুন খবর হলো গেটসের সম্পদের চেয়ে এখন ১০০০ কোটি ডলার এগিয়ে তিনি। বলছিলাম ই-কমার্স কোম্পানি অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজোসের কথা।

ব্লুমবার্গের বরাতে সিএনএনের খবরে বলা হচ্ছে, বিল গেটসের সম্পদ যখন ৮৯ বিলিয়ন ডলার, তখন বেজোস পার করেছেন ১০০ বিলিয়ন ডলারের মাইলফলক।

গতকাল শুক্রবার ব্ল্যাক ফ্রাইডেতেই শুধু অ্যামাজনের শেয়ারের দর বাড়ে ২ দশমিক ৫ শতাংশ। এতে জেফ বেজোসের খাতায় যোগ হয় ২ দশমিক ৪ বিলিয়ন ডলার।এর মাধ্যমে প্রথমবারের মতো তার সম্পদ ১২ অঙ্কের (১০০,০০০,০০০,০০০ ডলার) কোটায় পৌঁছায়।

সিএনএনের খবরে বলা হয়, এ বছর অ্যামাজনের শেয়ারদর বেড়েছে ৫৮ শতাংশ। যা বেজোসকে দিয়েছে বাড়তি তিন হাজার ৪০০ কোটি ডলার।

এক হিসাবে দেখা যায়, ব্ল্যাক ফ্রাইডে ও থ্যাঙ্কস গিভিং ডের খবরে কোম্পানিটির শেয়ারদর গেলো বছরের একই সময়ের তুলনায় বেড়েছে ১৮ শতাংশ।

অ্যামাজনের ৭৮ দশমিক ৯ মিলিয়ন শেয়ারের মালিক বেজোস। এছাড়া তার আরো শেয়ার আছে ওয়াশিংটন পোস্ট ও ব্লু অরিজিন নামে উচ্চ প্রোফাইলের দুই কোম্পানিতে।

গত জুলাইতে গেটসকে টপকে যান তিনি। কিন্তু মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা আবার নিজের আসন ফিরে পান। গেলো অক্টোবরে এক রাতেই সে স্থান অদল-বদল করেন বেজোস।

এখন দেখার বিষয়, বেজোস কতদিন এই মুকুট ধরে রাখতে পারেন।

উল্লেখ্য, ব্ল্যাক ফ্রাইডে আমেরিকার বিশেষ একটি দিবস। প্রতি বছর নভেম্বর মাসের চতুর্থ বৃহস্পতিবার আমেরিকায় 'থ্যাঙ্কস গিভিং ডে' পালিত হয়। ঠিক তার পরদিনই অর্থাৎ নভেম্বর মাসের চতুর্থ শুক্রবারটিই হচ্ছে অফিসিয়ালি 'ব্ল্যাক ফ্রাইডে' দিবস।

আমেরিকান রীতি অনুযায়ী এই শুক্রবার থেকেই শুরু হয় আবার ক্রিসমাস হলিডে সিজনও। ব্ল্যাক ফ্রাইডেতে ব্যবসায়ীরা বছরের নতুন আইটেম ও নতুন পণ্য বিক্রয়ের টোপ দিয়ে ব্যবসায়িক স্বার্থ হাসিল করে থাকেন।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৯ মার্চ)
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৮ মার্চ)
বিমানবন্দরে ডলার কারসাজি : ১৯ ব্যাংকারসহ ২১ জনের নামে মামলা
বিমানবন্দরে ডলার আত্মসাৎ, ১৯ ব্যাংকারসহ ২১ জনের বিরুদ্ধে মামলা
X
Fresh