এলডিসি সম্মেলনে যোগ দিতে ভিয়েনায় যাচ্ছেন শিল্পমন্ত্রী

প্রকাশ | ২১ নভেম্বর ২০১৭, ১৭:৩৩

আরটিভি অনলাইন রিপোর্ট

স্বল্পোন্নত দেশগুলোর মন্ত্রী পর্যায়ের ৭ম সম্মেলনে (এলডিসি) যোগ দিতে আগামীকাল অস্ট্রিয়ার ভিয়েনায় যাচ্ছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। আগামী ২৩ ও ২৪ নভেম্বর এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার (ইউনিডো) মহাপরিচালক লি ইয়ং এর আমন্ত্রণে তিনি এ সফরে যাচ্ছেন।

এই সম্মেলনে সদস্যভুক্ত দেশগুলোর শিল্পমন্ত্রী, আন্তর্জাতিক আর্থিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী, অর্থনীতিবিদ, শিল্প গবেষক, পরিবেশবিদ, নীতিনির্ধারক, বিশ্ববরেণ্য শিল্প উদ্যোক্তা প্রতিষ্ঠান ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেবেন।

সম্মেলনে স্বল্পোন্নত দেশগুলোর শিল্পখাতের ক্রমবর্ধমান উন্নতি ও উৎপাদনশীলতা অর্জনে উপযুক্ত প্রযুক্তির ব্যবহার নিয়ে বিস্তারিত আলোচনা হবে। পাশাপাশি শিল্প খাতে কর্মসংস্থান বৃদ্ধি, দক্ষ মানবসম্পদ তৈরির জন্য কারিগরি প্রশিক্ষণের সুযোগ সম্প্রসারণ, বেশি জনগোষ্ঠিকে শিল্প খাতে সংম্পৃক্ত করে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, সবুজ প্রযুক্তির ব্যবহার এবং জনগণের আয় ও জীবনযাত্রার টেকসই উন্নয়ন নিশ্চিতকল্পে করণীয় নির্ধারণ করা হবে।

এছাড়া এলডিসিভুক্ত দেশগুলোর সাম্প্রতিক আর্থসামাজিক অগ্রগতির বিষয়ে মন্ত্রী পর্যায়ে বিতর্ক অনুষ্ঠিত হবে। এতে উন্নয়নের কাক্ষিত লক্ষ্য অর্জনে বেসরকারি খাতের অংশগ্রহণ বৃদ্ধি এবং সরকারি-বেসরকারি অংশীদারিত্ব জোরদারের বিষয়ে উপস্থিত মন্ত্রী ও নীতিনির্ধারকরা আলোচনা করবেন।

শিল্পমন্ত্রীর আগামী ২৬ নভেম্বর দেশে ফেরার কথা রয়েছে।

এসআর