• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বিশ্বের ১৬৫ দেশে কর্মী পাঠাচ্ছে বাংলাদেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ নভেম্বর ২০১৭, ১৯:০৩

চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত বিদেশে গেছেন ৮ লাখ ৩৪ হাজার ৭৭৩ জন। বিশ্বের ১৬৫ দেশে কর্মী পাঠাচ্ছে বাংলাদেশ। জানালেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

আজ সংসদে জাতীয় পার্টির সদস্য নুরুল ইসলাম ওমরের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির পক্ষে তিনি এ কথা জানান।

তিনি বলেন, প্রচলিত শ্রম বাজারের পাশাপাশি সরকার নতুন নতুন শ্রম বাজার অনুসন্ধানের উদ্যোগ নিয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, সরকারের গৃহীত নানামুখী কূটনৈতিক তৎপরতার ফলে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে বিদেশগামী কর্মীর সংখ্যা উত্তরোত্তর বাড়ছে।
তিনি বলেন, বৈশ্বিক অর্থনৈতিক মন্দা সত্ত্বেও কর্মী পাঠানোর ধারা অব্যাহত রাখতে প্রচলিত শ্রম বাজারের পাশাপাশি সরকার নতুন নতুন শ্রম বাজার অনুসন্ধানের উদ্যোগ নিয়েছে।

ফলে নতুন শ্রম বাজার হিসেবে পালাউ, পোলান্ড, সুইডেন, পাপুয়া নিউগিনি, আলজেরিয়া, দক্ষিণ আফ্রিকা, কঙ্গো, সুদান, অস্ট্রেলিয়া, নিউজল্যান্ড, কানাডা, রাশিয়া, শ্রীংলকা, অ্যান্ডোরা, স্লোভেনিয়া, সেন্ট কিটস অ্যান্ড নেভিসসহ বিশ্বের অনেক দেশেও কর্মী পাঠানো সম্ভব হচ্ছে।

মন্ত্রী বলেন, ২০১৫ সালে বিদেশগামী কর্মীর সংখ্যা ছিল ৫ লাখ ৫৫ হাজার ৮৮১ জন। ২০১৬ সালে তা বেড়ে ৭ লাখ ৫৭ হাজার ৭৩১ জনে উন্নীত হয়।

তিনি বলেন, প্রধান প্রধান শ্রম বাজারসমূহ তথা সৌদি আরব, ওমান, কাতার, বাহরাইন, লেবানন, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, হংকং, দক্ষিণ কোরিয়া, জর্ডানসহ বিভিন্ন দেশের সঙ্গে কর্মী পাঠানোর বিষয়ে বাংলাদেশ চুক্তি-সমঝোতা স্মারক সই করেছে।

বাণিজ্যমন্ত্রী অপর এক প্রশ্নের জবাবে বলেন, গেলো অর্থবছরে ২৩ লাখ ৮৯ হাজার ৮০১ কেজি চা বিদেশে রপ্তানি হয়েছে। এ থেকে ৩৬ কোটি ৩ লাখ ২ হাজার ৭৬৭ টাকা বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে।

জাতীয় পার্টির সদস্য নুরুল ইসলাম মিলনের অপর এক লিখিত প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে দেশের মোট রপ্তানির প্রায় ৮২ শতাংশ তৈরি পোশাক খাত থেকে হচ্ছে।

সআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিউইয়র্কে বাংলাদেশির মৃত্যু নিয়ে পুলিশের বক্তব্যে ভাইয়ের বিরোধিতা
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেডের সমরাস্ত্র প্রদর্শনীতে অংশগ্রহণ
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ কত, জানাল কেন্দ্রীয় ব্যাংক
X
Fresh