• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

‘৬৭ শতাংশ অনলাইন ব্যাংকিং জালিয়াতির সঙ্গে ব্যাংকাররা জড়িত’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ নভেম্বর ২০১৭, ১৮:৫৯

অনলাইন ব্যাংকিং জালিয়াতির ৬৭ শতাংশের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ব্যাংকাররা জড়িত। আইটি বিশেষজ্ঞ এবং আইটি ফার্মের সঙ্গে যোগসাজসে ব্যাংকাররা এ জালিয়াতি করে থাকেন।

বাংলাদেশ ইনিস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

ব্যাংকিং খাতের জালিয়াতির সঙ্গে জড়িত ৫০টি ঘটনা বিশ্লেষণ করে এ গবেষণা প্রতিবেদন তৈরি করেছে বিআইবিএম।

সংস্থাটি বলছে, এর মধ্যে ৪০ শতাংশ জালিয়াতি ব্যাংক কর্মকর্তা এবং আইটি বিশেষজ্ঞরা ঘটান। শুধু ব্যাংক কর্মকর্তারা ১৮ শতাংশ জালিয়াতির সঙ্গে জড়িত। এছাড়া ৯ শতাংশ জালিয়াতির সঙ্গে ব্যাংকার এবং আইটি প্রতিষ্ঠানের যোগসাজস রয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে ‘অলটারনেটিভ ডেলিভারি চ্যানেল: অপারচুনিটিজ অ্যান্ড চ্যালেঞ্জ অব নিউ ব্যাংকিং ইনভারমেন্ট’ শীর্ষক কর্মশালায় এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা: রাজী হাসান।

স্বাগত বক্তব্য প্রদান করেন বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী এবং বাংলাদেশ ব্যাংকের ফিন্যন্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্টের জিএম মো. আবুল বাশার।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর বলেন, অনলাইনভিত্তিক ব্যাংকিং ব্যবস্থা চালু হ্ওয়ায় ব্যাংকগুলোর পরিচালন ব্যয় অনেকাংশে কমে গেছে। মাত্র ২ লাখ জনবল দিয়ে এতগুলো ব্যাংক কয়েক হাজার শাখা পরিচালন করছে। অনলাইন ব্যাংকিং চালু না হলে এতগুলো শাখা পরিচালনায় ১০ লাখেরও বেশি জনবল প্রয়োজন হতো।

ডেপুটি গভর্নর বলেন, বিকল্প ব্যাংকিং ব্যবস্থা খুবই ভালো। কিন্তু, এর অপব্যবহার হলে আর্থিক খাতে বড় ধরনের বিপর্যয় ঘটতে পারে। প্রযুক্তির অপব্যবহার করে বিদেশ থেকে রেমিটেন্স আনা হচ্ছে। ব্যাংকারদের প্রযুক্তির অপব্যবহার সম্পর্কে সতর্ক থাকতে হবে যাতে আর্থিক খাতে কোনো দুর্ঘটনা না ঘটে।

কর্মশালায় গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএমের সহযোগী অধ্যাপক মো. মাহবুবুর রহমান আলমের নেতৃত্বে ৪ সদস্যের একটি প্রতিনিধি দল।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাকরি দেবে পপুলার ফার্মা, বছরে ৩ বোনাস
অভিজ্ঞতা ছাড়াই চাকরি দেবে ব্র্যাক, রয়েছে আকর্ষণীয় সুযোগ-সুবিধা
ইউএস-বাংলা এয়ারলাইনসে চাকরি, আবেদন অনলাইনে
একাধিক পদে চট্টগ্রাম বন্দরে চাকরির সুযোগ
X
Fresh