• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

চাঙা শেয়ারবাজারে নেপথ্যে ব্যাংক

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ নভেম্বর ২০১৭, ১৯:৪৫

দেশের শেয়ারবাজারে ইতিবাচক প্রবণতা অব্যাহত আছে। অধিকাংশ কোম্পানির শেয়ারের দরপতন হলেও বড় মূলধনী কোম্পানিগুলোর কল্যাণে দেশের শেয়ারবাজারে লেনদেন ইতিবাচকভাবেই শেষ হয়েছে। সপ্তাহের প্রথম দিন রোববার দেশের দুই বাজারেই শেয়ারের সূচক ও লেনদেন বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ ব্রড ইনডেক্স ডিএসইএক্স ৩০ দশমিক ২২ পয়েন্ট বা দশমিক ৪৯ শতাংশ বেড়ে ৬ হাজার ২২৩ দশমিক ৭৮ পয়েন্টে উন্নীত হয়। ১৫ দশমিক ২৪ পয়েন্ট বা দশমিক ৬৮ শতাংশ বেড়ে ২ হাজার ২৫৯ দশমিক ৩৪ পয়েন্টে উঠেছে স্টক এক্সচেঞ্জটির ব্লু-চিপ সূচক ডিএস৩০। আর ১ দশমিক ৬১ পয়েন্ট বা দশমিক ১২ শতাংশ বেড়ে ১ হাজার ৩৪২ দশমিক ৮৯ পয়েন্টে অবস্থান করছে শরিয়াহ সূচক ডিএসইএস।

তবে বাজার বিশ্লেষণে দেখা গেছে এর নেপথ্যে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে ব্যাংক খাত। এদিন মোট লেনদেনের প্রায় অর্ধেকই এ খাত দখল করে।

সারা দিনে ডিএসইতে ২৮ কোটি ৫ লাখ ৮০ হাজার ৫৫৬টি শেয়ার হাতবদল হয়, যার বাজারদর ছিল ৯৮৩ কোটি ৪৮ লাখ ৮৫ হাজার টাকা। আগের কার্যদিবসে তা ছিল ৮৭০ কোটি ৫৪ লাখ ৩৮ হাজার টাকা।

লেনদেন হওয়া সিকিউরিটিজের মধ্যে দিন শেষে দাম বেড়েছে ৯৫টির, কমেছে ২০৪টির ও অপরিবর্তিত ছিল ৩৪টির।

লংকাবাংলা সিকিউরিটিজের বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে আজ টার্নওভারের ৪৮ শতাংশই ছিল ব্যাংকের। এরপরে ছিল ওষুধ ও রসায়ন খাতের। এদিন এ খাতের লেনদেন ৮ শতাংশ। বাকি খাতগুলোর মধ্যে ৬ শতাংশ বিদ্যুৎ ও জ্বালানি খাতের । টেক্সটাইল খাতের ছিল ৪ শতাংশ। ৩ শতাংশ খাদ্য ও আনুষঙ্গিক খাতের। এছাড়া আইটি, ট্যানারি, বিবিধ, বিমা, সিরামিক ও সিমেন্ট খাতের অবদান ছিল ১ শতাংশ করে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, লেনদেনে শীর্ষে থাকা ১০ কোম্পানির মধ্যে আটটিই ছিল ব্যাংক খাতের। ঢাকার বাজারে এদিন লেনদেনের শীর্ষে ছিল ঢাকা ব্যাংক। এরপরেই ছিল ব্র্যাক ব্যাংক, শাহজালাল ব্যাংক, সিটি ব্যাংক।

এদিন দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএসসিএক্স ৬৭ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৬৮৫ দশমিক ৩ পয়েন্টে উন্নীত হয়। ২৬ দশমিক ৬ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ২৬৯ দশমিক ১৪ পয়েন্টে অবস্থান করছে স্টক এক্সচেঞ্জটির নির্বাচিত কোম্পানিগুলোর সূচক সিএসই ৩০।

সিএসইতে লেনদেন হয়েছে ৬৯ কোটি ৩৮ লাখ ২৬ হাজার ৯১৯ টাকার সিকিউরিটিজ, যা এর আগের কার্যদিবসে ছিল ৪৮ কোটি ২৭ লাখ ৯৬৮ টাকা। এদিন দাম বেড়েছে ৮২টি কোম্পানি, কমেছে ১৪১টির ও অপরিবর্তিত আছে ২৪টির।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পূবালী ব্যাংকের ৮ কর্মকর্তাকে বদলি
কুকি-চিনের হাতে অপহৃত সেই ব্যাংক ম্যানেজারকে বদলি
নিপুণের অর্থ লেনদেনের অডিও ফাঁস
সুপার লিগ নিশ্চিত শাইনপুকুর ও প্রাইম ব্যাংকের
X
Fresh