• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

আয়কর মেলার সব সেবা কর কার্যালয়ে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১২ নভেম্বর ২০১৭, ১৬:৪৯
করদাতাদের রিটার্ন দাখিল ও কর সেবা মিলবে কর অফিসেও। দেশের ৩১টি কর অঞ্চলে এই সেবা দেয়া হচ্ছে। আজ রোববার রাজধানীসহ দেশের সব কর অঞ্চলে এই সেবা দেয়া শুরু হয়। এটি আগামী ৩০ নভেম্বর পর্যন্ত চলবে। 

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, যারা করমেলায় রিটার্ন দাখিল করেননি তাদের জন্য সুখবর। কর মেলায় যেসব সুবিধা দেয়া হয়েছে, কর কার্যালয়ে এখন তার সবই পাওয়া যাবে।

করদাতারা রাজধানীর কর অঞ্চলগুলোতে আয়কর রিটার্ন জমা দিয়ে আগামী ২০ থেকে ২৮ নভেম্বর পর্যন্ত ট্যাক্স কার্ড সংগ্রহ করতে পারবেন। 

এর আগে গেলো ১ নভেম্বর থেকে ৭ নভেম্বর রাজধানী ঢাকাসহ দেশের ৫৬টি জেলা শহরে, ৩৪টি উপজেলা, ৭১টি উপজেলায় (ভ্রাম্যমাণ) আয়কর মেলা অনুষ্ঠিত হয়।

এর একদিন পর ৮ নভেম্বর সেরা ১৪১ করদাতাদের ট্যাক্সকার্ড ও ৮৪ কর বাহাদুর পরিবারকে কর সম্মাননা দেওয়া হয়। 

এবারের মেলা থেকে সব মিলিয়ে দুই হাজার ২১৭ কোটি টাকার কর আদায় হয়েছে। যেখানে রিটার্ন জমা দিয়েছেন সাড়ে তিন লাখ করদাতা। আর সেবা নিয়েছেন ১১ লাখ ৭০ হাজার মানুষ।

এনবিআর সূত্রে জানা গেছে,  ৩০ নভেম্বর পর্যন্ত রিটার্ন জমা দেয়া যাবে। এই সময়ে করদাতারা রিটার্ন দিতেই কর কার্যালয়ে ভিড় করবেন, এটাই স্বাভাবিক। তাই প্রতিটি কর অঞ্চলে করদাতাদের সহায়তার জন্য বুথ থাকবে। সেখানে ফরম পূরণ যাবতীয় কাজে সহায়তা করা হবে। ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন), পুনঃনিবন্ধন, টিআইএনে ভুল-ত্রুটি সংশোধনসহ যেকোনো কর সেবাই মিলবে। এছাড়া নারী, প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা, প্রবীণ করদাতাদের বিশেষ যত্নে কর সেবা দেওয়া হবে। এছাড়া অনলাইনে রিটার্ন জমা বা ই-ফাইলিং করার সুযোগ পাবেন।

এবারই প্রথমবারের মতো বেসরকারি চাকরিজীবীদের রিটার্ন দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। তাই এবার তুলনামূলক বেশি রিটার্ন জমা পড়বে বলে আশা করছে এনবিআর। 

এনবিআরের তথ্য মতে, গেলোবারের মতো এবার নভেম্বর মাসের শেষ সপ্তাহে কর সপ্তাহ পালন করা হবে। আশা করা হচ্ছে, এ মৌসুমে রিটার্ন দাতা অনেক বাড়বে। 

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়