• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

সিঙ্গেল ছাড়ে আলিবাবার আয়ে রেকর্ড

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১২ নভেম্বর ২০১৭, ১৫:৪৫ | আপডেট : ১২ নভেম্বর ২০১৭, ১৬:০৩
ভ্যালেন্টাইন্স ডের উল্টো ১১ নভেম্বর দিনটিকে সিঙেল ডে হিসেবে চালু করেছে বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স কোম্পানি আলিবাবা। সিঙ্গেলদের জন্য এই দিনে কম দামে অনেক গিফট দেয়ারও ব্যবস্থা করে প্রতিষ্ঠানটি।

এই সময়ের সবচেয়ে বড় কেনাকাটার ইভেন্ট ‘সিঙ্গেল ডে’তে এ যাবতকালের সকল রেকর্ড ভেঙ্গেছে আলিবাবা ডটকম।

সিএনএনের খবর অনুসারে, গতকাল শনিবার ২৪ ঘণ্টায় প্রতিষ্ঠানটি বিক্রি করেছে আড়াই হাজার কোটি ডলারের পণ্য। দিনের প্রথম আধা ঘণ্টায় বিক্রি দাঁড়ায় ৭০০ কোটি ডলার। 

গেলো ৮ বছর ধরে দিনটি উদযাপন করে আসছে তারা।  

ই-কমার্স  কোম্পানিটির প্রতিষ্ঠাতা জ্যাক ম্যার তথ্য অনুযায়ী, ২০১৬ সালের চেয়ে এবার আলিবাবার বিক্রি বেড়েছে ২৯ শতাংশ। গেলো বছর কোম্পানিটির বিক্রি হয় প্রায় এক হাজার ৮০০ কোটি ডলারের পণ্য। এ বছর দুপুর ১২ টার আগে বিক্রি হয় ১৮ বিলিয়ন ডলার। প্রথম দুই মিনিটে বিক্রি দাঁড়ায় ১০০ কোটি ডলার। 

আলিবাবা জানায়, অর্থ লেনদেনে এদিন প্রথম ৫ মিনিটেই রেকর্ড গড়ে তারা। আলিপের মাধ্যমে প্রতি সেকেন্ডে এসময় দুই লাখ ৫৬ হাজারটি লেনদেন হয়।  

ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, দিনের মোট লেনদেনের ৯০ শতাংশই মোবাইল ফোনের মাধ্যমে হয়েছে। কোম্পানিটি এ সময় নতুন বছরের জন্য অগ্রিম পণ্যের অর্ডারও পেয়েছে।

আলিবাবা বলছে, প্রতি সেকেন্ডে এক পর্যায়ে লেনদেন তিন লাখ ২৫ হাজারে উঠে। তবে সৌভাগ্য যে এরপর তাদের প্রযুক্তি ক্র্যাশ হয়নি। 

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়