• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

‘২০১৯ সাল থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হবে’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১১ নভেম্বর ২০১৭, ১৭:০৮ | আপডেট : ১১ নভেম্বর ২০১৭, ১৭:২২
আগামী ২০১৯ সাল থেকে নতুন ভ্যাট আইন কার্যকর করা হবে। এ আইন বাস্তবায়নে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কাজ করে যাচ্ছে। জানালেন এনবিআর মো. নজিবুর রহমান।

আজ শনিবার রাজধানীর হোটেল পূর্বানী ইন্টারন্যাশনালে ‘রিহ্যাব-এনবিআর যৌথ সভায়’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নজিবুর রহমান বলেন, ২০১৯ সালের জুলাইতে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হবে। নতুন ভ্যাট আইন সম্পর্কে যেন ব্যবসায়ীদের জটিলতা না থাকে এ জন্য এফবিসিসিআইসহ বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে এনবিআর কাজ করছে।

তিনি বলেন, আমরা যুগোপোযোগী কর আইন করছি। এ জন্য প্রয়োজনীয় সংস্কার করছি। নতুন আয়কর আইন বাংলায় করা হচ্ছে।

বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে এনবিআর চেয়ারম্যান বলেন, পল্লী উন্নয়নে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তার মধ্যে রয়েছে গ্রামে আবাসন ব্যবস্থা উন্নয়ন। এক্ষেত্রে রিহ্যাব কার্যকর ভূমিকা পালন করতে পারে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) এর প্রেসিডেন্ট আলমগীর শামছুল আলামিন।

তিনি বলেন, আবাসন খাতের জন্য সেকেন্ডারি বাজার ব্যবস্থার চালু প্রয়োজন। এজন্য রেজিস্ট্রেশন ব্যয় কমাতে হবে। সেকেন্ডারি বাজারে সর্বমোট তিন শতাংশ রেজিস্ট্রেশন খরচ এবং অ্যাপার্টমেন্ট ক্রয়ে রেজিস্ট্রেশন সংক্রান্ত ব্যয় ১৫ শতাংশ থেকে কমিয়ে সাড়ে সাত শতাংশ করার প্রস্তাব করেন তিনি।

রিহ্যাব প্রেসিডেন্ট বলেন, প্রতি বছর ১৫ থেকে ১৭ হাজার ফ্ল্যাট হস্থান্তর হয়। কিন্তু সে অনুযায়ী রেজিস্ট্রেশন হচ্ছে না। আমরা ফ্ল্যাট হস্তান্তর করছি।

এনবিআর চেয়ারম্যান বলেন, আবাসন শিল্পের রাজস্ব সংক্রান্ত জটিলতা আর থাকবে না। ভবিষ্যতে আবাসন শিল্পকে একটি সম্ভাবনাময় শিল্প হিসেবে প্রতিষ্ঠিত করা হবে।

তিনি বলেন, এ শিল্পের ৮টি সমস্যা চিহ্নিত করা হয়েছে। এসব সমস্যা সুষ্ঠুভাবে সমাধান করা হবে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এনবিআর সদস্য পারভেজ ইকবাল, ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, রিহ্যাব এর ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূঁইয়া।

স্বাগত বক্তব্য রাখেন রিহ্যাব এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নুরনবী চৌধুরী শাওন এমপি। মূল প্রবন্ধ উপস্থাপন করেন রিহ্যাব প্রেসিডেন্ট। এনবিআরের পক্ষে প্রবন্ধ উপস্থাপন করেন এনবিআরের প্রথম সচিব (ভ্যাট) ড. আব্দুর রউফ।

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়