• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ক্ষুদ্র শিল্প উদ্যোক্তাদের সেবায় চালু হচ্ছে ওয়ান স্টপ সার্ভিস

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৯ নভেম্বর ২০১৭, ১৮:০৭
ক্ষুদ্র শিল্প উদ্যোক্তাদের দ্রুত সেবা দিতে আগামী এক মাসের মধ্যে বিসিক কার্যালয়ে একটি ওয়ান স্টপ সার্ভিস সেল স্থাপন করা হবে। এছাড়া গার্মেন্টস অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং এবং নারকেলের ছোবড়াকে অগ্রাধিকার শিল্পখাতের অন্তর্ভুক্ত করা হবে।

বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত জাতীয় শিল্প উন্নয়ন পরিষদের নির্বাহী কমিটির (ইসিএনসিআইডি) সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

সভায় ক্লাস্টার ভিত্তিক শিল্প কারখানায় ঋণ সুবিধা বৃদ্ধি, কৃষি ভিত্তিক শিল্পে প্রণোদনা দেয়া, জাহাজ নির্মাণ শিল্পের প্রসার, মোটরসাইকেল উৎপাদন ও বাজার নীতমালা চূড়ান্তকরণ, আইসিবি এএমসিএল প্রবাসী শিল্প বিনিয়োগ মিউচুয়াল ফান্ড গঠন, রাষ্ট্রায়ত্ত শিল্প খাতের দক্ষতা বৃদ্ধি, এসএমই খাতে দক্ষ জনশক্তি তৈরি, অনগ্রসর এলাকায় শিল্প সম্প্রসারণ, স্থানীয় শিল্প পণ্যের গুণগত মানোন্নয়ন, জ্বালানি সাশ্রয়ী স্বল্প কার্বন নিঃসরণ-যোগ্য প্রযুক্তির ব্যবহার, মেধাসম্পদ বিষয়ক সচেতনতা সৃষ্টিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

সভায় জানানো হয়, জাপানসহ উন্নত দেশগুলোতে এসএমই খাতে বাংলাদেশি দক্ষ জনশক্তির ব্যাপক চাহিদা রয়েছে। এ চাহিদা পূরণে বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার আওতাধীন কারিগরি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় করে দক্ষতা উন্নয়নধর্মী প্রশিক্ষণ বাড়ানো হবে। পাশাপাশি অর্থনৈতিক অঞ্চলগুলোতে স্থাপিত শিল্প-কারখানার চাহিদা অনুযায়ী যোগ্য জনবল তৈরির প্রয়াস জোরদার করা হবে। 

সভায় কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ, শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান জহির উদ্দিন আহমেদ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আনোয়ার হোসেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদারসহ (এনডিসি) অনেকে উপস্থিত ছিলেন। 

এমসি/এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়