• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

সম্মাননা দেয়া হলো ৮৪ ‘কর বাহাদুর’ পরিবারকে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৮ নভেম্বর ২০১৭, ১৯:৫১ | আপডেট : ০৮ নভেম্বর ২০১৭, ২৩:০৩
সর্বোচ্চ কর পরিশোধের জন্য দেশের ৬৪ জেলার ৮৪ পরিবারকে ‘কর বাহাদুর’ হিসাবে সম্মানিত করেছে জাতীয় রাজস্ব বোর্ড। 

২০১৬-১৭ অর্থবছরে জেলা ও জাতীয় পর্যায়ে সর্বোচ্চ কর পরিশোধের জন্য প্রথমবারের এই সম্মাননা দেয়া হয়।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে এনবিআরের নির্মাণাধীন ভবনে এক অনুষ্ঠানে  অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত  এ সম্মাননাপত্র তুলে দেন। এসময় অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান ও এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে সর্বোচ্চ কর পরিশোধকারী হিসেবে ঢাকায় ১৬ পরিবার ও চট্টগ্রামের ৮ পরিবারকে সম্মাননা দেয়া হয়।

ঢাকার ‘কর বাহাদুর পরিবার’-এর তালিকায় প্রথমে রয়েছে মিস খাজা তাজমহল ও তার পরিবার। দ্বিতীয় স্থানে রয়েছে এ বি এম শফিউল আলমের পরিবার। তৃতীয় অবস্থানে রয়েছে ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমান ও তার পরিবারের নাম। এ ছাড়া ঢাকার তালিকায় নাম রয়েছে মিসেস হোসনে আরা হোসেন, সৈয়দ হাসান ইমাম, মিজানুর রহমান সিনহা, কুতুবউদ্দিন আহমেদ, আব্দুস সালাম মুর্শেদী, আব্দুল কাদির মোল্লা, মো. কাউছ মিয়া, সৈয়দ আবুল হোসেন, আবদুল হক, সৈয়দ নুরুল ইসলাম, আহমেদ আকবর সোবহান, এ কে এম রহমতুল্লাহ ও আবদুল মাতলুব আহমাদের পরিবার।

চট্টগ্রাম থেকে কর বাহাদুর পরিবারের তালিকার শীর্ষে রয়েছে বিএসআরএম গ্রুপের আলী হোসাইন আকবরআলীর পরিবার। এরপর রয়েছে যথাক্রমে আবুল হাশেম, এ কে এম শামসুদ্দিন খান, ফরিদ আহমেদ, জোহাইর তাহের আলী, প্রবাসীকল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, এম জালাল উদ্দিন চৌধুরী ও মিস নুর নাহার জামানের পরিবার।

এছাড়া দেশের বাকি ৬২ জেলার ৬০টি পরিবার পায় কর বাহাদুর পদবী। রাঙামাটি ও খাগড়াছড়ি জেলা থেকে মনোনয়নের জন্য যোগ্য কোনো পরিবার পাওয়া যায়নি।

চলতি অর্থবছরের (২০১৭-১৮) বাজেট ঘোষণার সময় অর্থমন্ত্রী করদাতাদের উৎসাহে বলেছিলেন, দীর্ঘ সময় ধরে কোনো পরিবারের সব সদস্য কর দিলে সে পরিবার ‘কর বাহাদুর পরিবার’ হিসেবে স্বীকৃতি পাবে।

এছাড়া অনুষ্ঠানে প্রতিবারের ন্যায় প্রতিটি জেলায় ৫ জন করদাতাকে সেরা করদাতা হিসেবে পুরস্কার দেওয়া হবে। এর বাইরে ঢাকাসহ সব সিটি করপোরেশন এলাকার ৫ জন করে করদাতা এবং জাতীয়ভাবে ব্যক্তি ও প্রতিষ্ঠান মিলিয়ে ১৪১ জনকে শীর্ষ ‘ট্যাক্স কার্ড’ হিসেবে সম্মাননা দেওয়া হয়।

 

এমসি /এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়