• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

আয়কর মেলায় আদায় ২২১৭ কোটি টাকা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৮ নভেম্বর ২০১৭, ১২:৩৬ | আপডেট : ০৮ নভেম্বর ২০১৭, ১৩:২১
করদাতাদের অভূতপূর্ব সাড়ার মধ্য দিয়ে শেষ হলো সপ্তাহব্যাপী আয়কর মেলা।রাজধানীসহ সারাদেশে আয়োজিত জাতীয় আয়কর মেলা থেকে এ বছর আদায় হয়েছে দুই হাজার ২১৭ কোটি ৩৩ লাখ ১৪ হাজার ২২১ টাকার কর। এবার রিটার্ন জমা দিয়েছেন সাড়ে তিন লাখের মতো। সেবা নিয়েছেন ১১ লাখ ৭০ হাজার মানুষ।

গতবারের মেলায় দুই হাজার ১১২ কোটি ৯৬ লাখ ৬৭ হাজার টাকার কর আদায় হয়েছিল। রিটার্ন জমা দিয়েছিলেন ১ লাখ ৯৪ হাজার ৫৯৮ জন। সেবা নিয়েছিলেন ৯ লাখ ২৮ হাজার ৯৭৩ জন।

এ হিসাবে এবার মেলায় কর বেড়েছে ৪ দশমিক ১২ শতাংশ। রিটার্ন জমা বেড়েছে ৭২ দশমিক ৪ শতাংশ। আর সেবা গ্রহণকারীর সংখ্যা বেড়েছে ২৫ দশমিক ৯ শতাংশ।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, মেলার শেষদিন ছিল মঙ্গলবার। রাজধানী ঢাকার আগারগাঁওয়ে নতুন এনবিআর ভবনে সকাল ৮টা থেকে রাত ১১টা পর্যন্ত টানা চলে মেলা। ভিড় ছিল প্রচণ্ড। শেষ দিনে আদায়ের পরিমাণ ছিল ৪২৬ কোটি ২০ লাখ টাকা।

আয়কর মেলা ঢাকাসহ সারাদেশে ৪৮টি স্পটে অনুষ্ঠিত হয়। দেশের ৫৬টি জেলা শহর, ৩৪টি উপজেলা, ৭১টি উপজেলায় (ভ্রাম্যমাণ) আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে।

এনবিআরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মেলার পরিধি ও সেবা গতবছরের চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়। মেলার শেষদিন করদাতা থাকা পর্যন্ত মেলায় সেবা দেয়া হয়।

তবে আয়কর মেলা শেষ হলেও আগামী ৯ নভেম্বর থেকে মেলায় বিদ্যমান সব করসেবা, ইনকাম ট্যাক্স আইডি কার্ড কর অঞ্চলে দেয়া হবে। আগামী ১২ থেকে ২৩ নভেম্বর সব কর অঞ্চলে আয়কর মেলার মতোই রিটার্ন জমা দেয়া যাবে।

এরপর ২৪ থেকে ৩০ নভেম্বর সারাদেশে সব কর অঞ্চলে আয়কর সপ্তাহ পালিত হবে। সেখানেও মেলার পরিবেশে মেলার মতোই সব কর সেবা দেয়া হবে।

 

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়