• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

চুক্তিতে জ্বালানি সচিব নাজিমউদ্দিন চৌধুরী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৭ নভেম্বর ২০১৭, ১৭:৩৬
জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিমউদ্দিন চৌধুরীকে এই বিভাগের সচিব হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার।

আজ মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা এক আদেশে এ তথ্য জানানো হয়।

আদেশে বলা হয়, নিরীক্ষা ও হিসাব ক্যাডারের এই কর্মকর্তার অবসরোত্তর ছুটি (পিআরএল) বাতিলের শর্তে আগামী ১০ নভেম্বর থেকে পরবর্তী ছয় মাস, অর্থাৎ আগামী ৯ মে পর্যন্ত তাকে সচিব পদে নিয়োগ দেয়া হয়েছে।

প্রাতিষ্ঠানিক শিক্ষাজীবনে নাজিমউদ্দিন ঢাকা বিশ্ববিদ্যালয় হতে কৃতিত্বের সঙ্গে ইতিহাস বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। শিক্ষাজীবন শেষে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করে কর্মজীবন শুরু করেন। পরে বাংলাদেশ সিভিল সার্ভিস (নিরীক্ষা ও হিসাব) ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা হিসেবে ২১ জানুয়ারি ১৯৮৬ তারিখে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন।

তিনি যুক্তরাজ্যের আলস্টার বিশ্ববিদ্যালয় হতে ‘আর্থিক ব্যবস্থাপনা’ বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

কৃষি মন্ত্রণালয়, সামরিক নিরীক্ষা অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, অডিটর জেনারেলের কার্যালয়, বাংলাদেশ সমরাস্ত্র কারখানা এবং বাংলাদেশ রেলওয়েতে বিভিন্ন পদে দক্ষতা ও সুনামের সঙ্গে দায়িত্ব পালনে অভিজ্ঞতা রয়েছে তার। ২০০৬ সালের ১৫ অক্টোবর তিনি সরকারের  উপ-সচিব পদে পদোন্নতি লাভ করেন।

তিনি অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

এরই ধারাবাহিকতায় ২১ নভেম্বর, ২০১০ ও ১৩ জানুয়ারি, ২০১৪ তারিখে তিনি যথাক্রমে সরকারের যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব পদে পদোন্নতি লাভ করেন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দক্ষতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন। গত ১৩ ডিসেম্বর, ২০১৫ তারিখে নাজিমউদ্দিন চৌধুরীকে সরকারের ভারপ্রাপ্ত সচিব এবং ১৪  জুন ২০১৬ তারিখে সচিব হিসেবে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে পদায়ন করা হয়।

তিনি পদাধিকার বলে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের নিয়ন্ত্রণাধীন এবং রাষ্ট্রীয় মালিকানাধীন ছয়টি প্রতিষ্ঠানের চেয়ারম্যানের দায়িত্বও পালন করছেন।

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়