• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

শেয়ারবাজারে সূচকের বড় উত্থান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ নভেম্বর ২০১৭, ১৬:৩৬

চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে দরপতন হলেও পরের দিন অর্থাৎ আজ সোমবার বড় উত্থানে ফিরেছে দেশের শেয়ারবাজার। দুই শেয়ারবাজারের সবকটি সূচকই এদিন ঊর্ধ্বমুখী।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার মূল্যসূচকের সঙ্গে বেড়েছে লেনদেনও। তবে এদিন বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

ব্যাংক খাতের প্রতিষ্ঠানগুলোর দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় আজ ৩২ পয়েন্ট বেড়ে ছয় হাজার ১০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে দুই হাজার ২০৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক এক পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৩২৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া মাত্র চারটি ব্যাংকের শেয়ারের দাম কমেছে। অপরদিকে দাম বেড়েছে ২৩টি ব্যাংকের। তবে অন্য খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে।

আজ লেনদেন শেষে ডিএসইতে ১১৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির দাম। লেনদেন হয়েছে ৬৭১ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয় ৫৩৮ কোটি ৪৯ লাখ টাকা।

সোমবার ডিএসইতে লেনদেন শুরু হওয়া ওয়াইম্যাক্স ইলেক্ট্রোডস লেনদেনের শীর্ষ স্থানটি দখল করে নিয়েছে। এদিন প্রতিষ্ঠানটির মোট ৬৮ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ৩৯ কোটি ৫৭ লাখ টাকার। আর ৩৪ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস।

লেনদেনে এরপর রয়েছে- ব্র্যাক ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, বিবিএস কেবলস, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, স্কয়ার ফার্মা, গ্রামীণ ফোন এবং এক্সিম ব্যাংক।

অপর বাজার সিএসইতে প্রধান মূল্যসূচক সিএএসপিআই ১০৮ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৯৩২ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে আজ ৫৩ কোটি ৬৪ লাখ টাকার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিপুণের অর্থ লেনদেনের অডিও ফাঁস
বৈশ্বিক সমৃদ্ধি সূচকে ভারত-পাকিস্তানকে ছাড়িয়ে বাংলাদেশ
মোবাইলে এক মাসে ১ লাখ ৩০ হাজার কোটি টাকা লেনদেন
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
X
Fresh