• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

৫ দিনে কর আদায় ১৪৭৩ কোটি টাকা, রিটার্ন দ্বিগুণ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৬ নভেম্বর ২০১৭, ১২:৪৭
আয়কর মেলার সময় যতই গড়াচ্ছে ততই ভিড় বাড়ছে। সপ্তাহব্যাপী এ মেলায় চতুর্থ ও পঞ্চম দিনেও ছিল করদাতাদের উপচেপড়া ভিড়। মেলায় এই পাঁচ দিনে আদায় হয়েছে এক হাজার ৪৭৩ কোটি ২৪ লাখ ১৮ হাজার ৩২ টাকার কর।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, এসময়ে রিটার্ন জমা দিয়েছেন দুই লাখ ১১ হাজার ৭৫৩ জন করদাতা। সেবা নিয়েছেন সাত লাখ ৭১ হাজার ৬৩ জন। 

গত বছরের প্রথম পাঁচ দিনে এক হাজার ৪১৭ কোটি ১২ লাখ ৪৩ হাজার ৫৫১ টাকার কর আদায় হয়েছিল। রিটার্ন দাখিল করেছিলেন এক লাখ ২১ হাজার ১৩১ জন। সেবা নিয়েছিলেন ছয় লাখ ৩৮ হাজার ১৬ জন। অর্থাৎ এবার প্রথম পাঁচ দিনে রিটার্ন দাখিল প্রায় দ্বিগুণ হয়েছে। 

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে সপ্তাহব্যাপী এ মেলার উদ্বোধন করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। ওইদিন প্রতিমন্ত্রী এবারের মেলা থেকে তিন হাজার কোটি টাকার বেশি কর আদায় হবে বলে আশাবাদ ব্যক্ত করেছিলেন। 

প্রথম দিনেই প্রায় ২০৮ কোটি টাকার কর আদায় হয়। দ্বিতীয় দিন (বৃহস্পতিবার) সবচেয়ে বেশি রাজস্ব আয় হয়েছে। ওই দিন আয় হয় ৫৪৩ কোটি ৩০ লাখ টাকা। তৃতীয় দিনে আয় হয়েছে ২৩৩ কোটি টাকা, চতুর্থ দিনে আয় হয়েছে ২১৬ কোটি টাকা। আর রোববার ৫ম দিনে আয় হয়েছে ২৭১ কোটি ৮৭ লাখ টাকা।

মেলার আজ ষষ্ঠ দিন চলছে। আগামীকাল মঙ্গলবারই মেলার শেষদিন।  

মেলার ৫ম দিন ঢাকাসহ সারাদেশে করদাতা, সেবাগ্রহীদের পদচারণায় মেলা প্রাঙ্গণ মুখর ছিল। মেলা সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত চলে। প্রতিদিনের মতো রোববারও মেলায় করদাতাদের বাড়তি আকর্ষণ যোগ করে ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’। মেলায় কয়েকটি লাইনে দাঁড়িয়ে সুশৃঙ্খলভাবে করদাতারা এ কার্ড সংগ্রহ করেন।

এছাড়া সাধারণ করদাতাদের পাশাপাশি বিশেষ ব্যক্তিদের ইনকাম ট্যাক্স আইডি কার্ড সংগ্রহ মেলায় বাড়তি মাত্রা যোগ করে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন সোম ও মঙ্গলবার এ দুই দিনও মেলা চলবে সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত।

এবারের মেলায় প্রথমবারের মতো করদাতাদের ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড বা স্মার্ট কার্ড’ এবং ‘ট্যাক্সপেয়ার’ স্টিকার দেয়া হচ্ছে। প্রাথমিকভাবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে আয়কর মেলায় ইনকাম ট্যাক্স আইডি কার্ড প্রদান করা হয়। আয়কর রিটার্ন দাখিল করার পরপরই মেলার বুথের যে কোনো একটিতে রশিদ জমা দেয়ার মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে এ স্মার্ট কার্ড দেয়া হচ্ছে।

মেলায় ১০২টি বুথ থেকে করসেবা প্রদান করা হচ্ছে। এর মধ্যে ৩৮টি আয়কর রিটার্ন গ্রহণ বুথ, ২২টি হেল্প ডেস্ক, মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন, প্রতিবন্ধী, ই-টিআইএন বুথ থেকে করসেবা দেয়া হচ্ছে। রয়েছে বৃহৎ করদাতা ইউনিট, সঞ্চয় অধিদফতর, কাস্টমস, ভ্যাট, কেন্দ্রীয় কর জরিপ অঞ্চল, বিসিএস কর একাডেমি, আইআরডি, ট্যাক্সেস আপিলাট ট্রাইব্যুনাল, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের বুথ।

আয়কর জমাদানের জন্য রয়েছে ই-ফাইলিং তিনটি বুথ, জনতা ব্যাংক, সোনালী ব্যাংকের নয়টি বুথ, ই-পেমেন্ট ও কিউক্যাশের একটি করে বুথ। 

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়