• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বাংলাদেশের সঙ্গে বিশ্বব্যাংকের ৪৫.৭ কোটি ডলারের ঋণচুক্তি

অারটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ নভেম্বর ২০১৭, ১৮:১৫

দুই প্রকল্পে বাংলাদেশকে ৪৫ দশমিক ৭ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। এ লক্ষ্যে আজ রোববার রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) এ সংক্রান্ত চুক্তি হয়েছে।

চুক্তিতে বাংলাদেশের পক্ষে (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম ও বিশ্বব্যাংকের পক্ষে সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর হলেন কিমিয়াও ফ্যান সই করেন।

প্রকল্প দুইটির মধ্যে ‘এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জব’ প্রকল্পের আওতায় ১০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক। আর ‘ইনভেস্টমেন্ট প্রোমোশন অ্যান্ড ফাইন্যান্সিং ফ্যাসিলিটি’ প্রকল্পের আওতায় ৩৫ দশমিক ৭ কোটি ডলার ঋণ দেবে সংস্থাটি।

প্রথম প্রকল্পের আওতায় তৈরি পোশাক, রফতানি সম্ভাবনাময় চামড়া, চামড়াজাত পণ্য, পাদুকা সামগ্রী, প্লাস্টিক, পাদুকা ও ইলেকট্রিক পণ্য রফতানির পথের সমস্যা দূর করা হবে। এই প্রকল্পে দেশে উৎপাদিত বিভিন্ন পণ্যের আন্তর্জাতিক নতুন বাজারে প্রবেশেও সহায়তা হবে। ফলে দেশে প্রচুর পরিমাণে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

অন্যদিকে, দ্বিতীয় প্রকল্পের আওতায় বাংলাদেশের অবকাঠামো খাতের উন্নয়ন এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধি করা হবে। প্রকল্পটির আওতায় অর্থায়নের যোগ্য খাতগুলো হলো-বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ, বন্দর নির্মাণ, শিল্পপার্কের উন্নয়ন, শিল্পবর্জ্য ব্যবস্থাপনা, সড়ক-মহাসড়ক, সেতু, এক্সপ্রেসওয়ে, ফ্লাইওভার, পানি সরবরাহ, শিল্প, স্বাস্থ্য ও শিক্ষা।

কিমিয়াও ফ্যান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কর্মসংস্থান সৃষ্টি বাংলাদেশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্বব্যাংক বাংলাদেশের সাথে ধারাবাহিকভাবে কাজ করে যাবে।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিলের বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠন
স্পেনে বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিল
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৯ মার্চ)
নিউইয়র্কে বাংলাদেশির মৃত্যু নিয়ে পুলিশের বক্তব্যে ভাইয়ের বিরোধিতা
X
Fresh