• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

‘৭৫ লাখ মানুষকে করের আওতায় আনলে অর্থনীতি শক্তিশালী হবে’

চট্টগ্রাম প্রতিনিধি
|  ০১ নভেম্বর ২০১৭, ১৫:০৬ | আপডেট : ০১ নভেম্বর ২০১৭, ১৫:১৫
ফাইল ছবি
১৬ কোটি মানুষের মধ্যে এক কোটি মানুষের ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (টিআইএন) হওয়া উচিত এবং করের আওতায় অন্ততপক্ষে ৭৫ লাখ মানুষকে আনতে পারলে দেশের অর্থনীতি শক্তিশালী হবে। বললেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

বুধবার সকালে চট্টগ্রামের জিইসি কনভেনশন সেন্টারে সপ্তাহব্যাপী আয়কর মেলা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

মোশাররফ হোসেন বলেন, ৭৫ লাখ মানুষকে করের আওতায় আনতে পারলে দেশে অনেক কাজ করা যাবে। দেশ দ্রুত উন্নত হবে। সবাই কর প্রদান করলে ২০৪১ সালের আগেই আমরা উন্নত দেশে পৌঁছে যেতে পারবো। ১৬ কোটি মানুষের মধ্যে এখন মাত্র ১২ লাখ মানুষ ট্যাক্স দেয়। 

মন্ত্রী বলেন, আয়কর মেলা শুধু শহরের মধ্যে সীমাবদ্ধ না রেখে গ্রামাঞ্চলে এর সম্প্রসারণ করা দরকার। 

আয়কর বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি ও অভ্যন্তরীণ সম্পদ আহরণ কার্যক্রম আরো বেগবান করার লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও আজ বুধবার থেকে নগরীতে সাত দিনব্যাপী এ আয়কর মেলা শুরু হয়েছে।

এবারের মেলায় চট্টগ্রাম থেকে ২২ হাজার রিটার্ন দাখিলের বিপরীতে ৬০০ কোটি টাকার কর আদায় হবে বলে আশা করছেন কর অঞ্চল ১ চট্টগ্রামের কর কমিশনার মাহবুব হোসেন। 

এছাড়া নতুন নতুন করদাতা সৃষ্টি, করভীতি দূর করা এবং করবান্ধব পরিবেশ সৃষ্টি করাই এ মেলার মূল উদ্দেশ্য বলে জানান আয়কর কর্মকর্তারা। 

কর কর্মকর্তারা জানিয়েছেন, এবারের আয়কর মেলায় প্রথমবারের মতো রাজধানী ও চট্টগ্রামের করদাতাদের ‘ট্যাক্স আইডি কার্ড’ দেয়া হবে। জাতীয় পরিচয়পত্রের মতো এই ইনকাম ট্যাক্স আইডি কার্ডধারীরা সব জায়গায় সম্মান পাবেন। 

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার সৈয়দ গোলাম কিবরীয়া, চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম। 

জানা গেছে, আগামী ৮ নভেম্বর জিইসি কনভেনশনে সেন্টারে বেলা ১১টায়  চট্টগ্রাম কর অঞ্চলগুলোর ‘সেরা করদাতা সম্মাননা অনুষ্ঠান’ অনুষ্ঠিত হবে।

এসএস 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়