• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

ভোলায় নতুন ক্ষেত্রে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০১ নভেম্বর ২০১৭, ১৩:১১ | আপডেট : ০১ নভেম্বর ২০১৭, ১৬:১১
ভোলার শাহবাজপুরে পাওয়া নতুন গ্যাসক্ষেত্র ‘শাহবাজপুর ইস্ট-১’ থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু হয়েছে। আজ বুধবার সকাল ১০টায় বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) গ্যাস উত্তোলনের কাজ শুরু করে।

শাহবাজপুর গ্যাসক্ষেত্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ডিজিএম) হাসানুজ্জামান জানান, ড্রিল স্টেম টেস্টের (ডিএসটি) মাধ্যমে তারা গ্যাস উত্তোলন করছেন। ক্ষেত্রটিতে অন্তত ৭২০ বিলিয়ন ঘনফুট গ্যাস থাকতে পারে বলে তাদের ধারণা।

এসময় বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শাহবাজপুরের বর্তমান গ্যাসক্ষেত্র থেকে সাড়ে তিন কিলোমিটার পূর্ব দিকে বোরহানউদ্দিন উপজেলার টগবি ইউনিয়নে নতুন এই গ্যাসক্ষেত্রের অবস্থান।

বাপেক্স কর্মকর্তারা জানিয়েছেন, নতুন কূপে ৩৫৫০ মিটার গভীরতা পর্যন্ত খনন চালিয়েছেন তারা। এর মধ্যে ৩৪০০ থেকে ৩৪৭০ মিটারের মধ্যে তিনটি স্তরে গ্যাসের অস্তিত্ব মিলেছে।

গত ২৩ অক্টোবর নতুন এ গ্যাসক্ষেত্রটি আবিষ্কারের খবর জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি ওই সময় বলেন, শাহবাজপুরে আগের গ্যাসক্ষেত্রটির পাশেই এ গ্যাসক্ষেত্রের সন্ধান পাওয়া যায়। আগের কূপ ও নতুনটি মিলিয়ে প্রায় এক ট্রিলিয়ন ঘনফুট গ্যাসের সংস্থান সেখানে আছে বলে ধারণা করা হচ্ছে। এটি দেশের জন্য একটি সুসংবাদ।

নতুন গ্যাসের সন্ধান পাওয়ার পর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানিয়েছেন, এ দিয়ে নানা ধরণের গ্যাসভিত্তিক শিল্প গড়ে তোলা যাবে।

 

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়