• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রাজস্ব কার্যক্রম সম্প্রসারণে এনবিআর’র কৌশলপত্র প্রণয়ন

আরটিভি অনলাইন ডেস্ক

  ২০ সেপ্টেম্বর ২০১৬, ১৫:২৬

কর আয়যোগ্য সব ব্যক্তি ও প্রতিষ্ঠানকে করের আওতায় আনতে রাজস্ব কার্যক্রম সম্প্রসারণে উদ্যোগ নিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ লক্ষ্যে একটি কৌশলপত্র প্রণয়ন করা হচ্ছে। পরবর্তীতে এর আলোকে রাজস্ব কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

আসছে সপ্তাহের মধ্যে এনবিআরের আয়কর, কাস্টমস ও ভ্যাট বিভাগের সদস্যরা যৌথভাবে কৌশলপত্র চূড়ান্ত করবেন।

গেল সোমবার এনবিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মূলত ৫টি নির্দেশনাকে সামনে রেখে এ কৌশলপত্র প্রণয়ন করা হচ্ছে। এগুলো হলো-আয়কর, শুল্ক ও ভ্যাট বিভাগের মাঠ পর্যায়ের সব দপ্তরসমূহের সঙ্গে সমন্বয় রেখে ওই পর্যায়ে কর রাজস্বের সম্ভাবনা ও চ্যালেঞ্জ সম্পর্কে প্রতিবেদন তৈরি। মাঠ পর্যায়ের সব রাজস্ব কর্মকর্তাদের পারফরম্যান্সের মূল্যায়ন ও মাসিক ভিত্তিতে প্রতিবেদন পাঠানো। পাশাপাশি মাঠ পর্যায়ে রাজস্ব ফাঁকি দেয়া প্রতিষ্ঠানগুলোর তালিকা প্রণয়ন এবং এগুলোকে রাজস্ব-বান্ধব প্রতিষ্ঠানে রূপান্তরের জন্য কৌশল প্রণয়ন।

এছাড়া আইসিটি ব্যবহারের মাধ্যমে আয়কর, শুল্ক ও ভ্যাট কার্যক্রমকে গতিশীল করা। সে লক্ষ্যে ফেসবুক নিয়মিতভাবে সমৃদ্ধ (আপডেট) করা। বিশেষ করে ভ্যাট অনলাইন প্রকল্প, ট্যাক্স অনলাইন প্রকল্প এবং অ্যাসাইকুডা ওয়াল্র্ড সিস্টেম কার্যক্রমকে সফল করতে সর্বোতভাবে চেষ্টা চালানো।

এসব বিষয় নিয়ে আয়কর, শুল্ক ও ভ্যাট বিভাগের মহাপরিচালক এবং কমিশনারদের মধ্যে নিয়মিত মাসিক পর্যালোচনা সভার আয়োজন করা। এতে এনবিআরের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট সদস্যরা উপস্থিত থাকবেন।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান এ বিষয়ে বলেন, চলতি অর্থ বছরের বাজেটে আয়কর, শুল্ক ও ভ্যাট বিভাগের লক্ষ্যমাত্রা অর্জনে পরিচালিত কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণপূর্বক রাজস্ব আদায়ের গতিশীলতা বজায় রাখা দরকার। এক্ষেত্রে যেসব বাধা বা প্রতিবন্ধকতা আসবে তা নিরসনে সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রাখতে হবে। রাজস্ব সংগ্রহের কাজে অধিকতর সাফল্য অর্জনের ক্ষেত্রে সরাসরি তার পরামর্শ গ্রহণের জন্য তিনি সকল পর্যায়ের রাজস্ব কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

ডিএইচ/

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh