• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

‘ভিক্ষুক বলে ভিক্ষা ছাড়তে পারবো না’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ অক্টোবর ২০১৭, ১৮:১২

সারাদেশে ৫২ হাজার নারী ও পুরুষকে প্রশিক্ষণ দিয়েছি। এক হাজার ভিক্ষুককে ঋণ ও প্রশিক্ষণ দিয়েছি। এর মধ্যে একজন টাকা ফিরিয়ে দিয়ে বলেছে, আমি ভিক্ষা ছাড়তে পারবো না। আর ১৯ জন উন্নয়ন করতে পারেনি। বাকি সবাই এখন স্বাবলম্বী।

আজ রোববার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘উন্নয়ন মেলা-২০১৭’ এর উদ্বোধন অনুষ্ঠানে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ এ তথ্য জানান।

মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ৬ দিনব্যাপী এ মেলা আগামী ৩ নভেম্বর পর্যন্ত চলবে।

কাজী খলীকুজ্জমান বলেন, প্রান্তিক পর্যায়ে উৎপাদিত পণ্যের বাজার সম্প্রারণের লক্ষ্যে এই উন্নয়ন মেলা শুরু হয়েছে।

মেলা সকাল ১০টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, গবেষণা ও আইটি, সেবামূলক প্রতিষ্ঠানসহ মোট ৯০টি প্রতিষ্ঠানের ১৩৩টি স্টল মেলায় অংশগ্রহণ করছে।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ২০২৪ সালে দেশে কোনো দারিদ্র্য থাকবে না। স্বাধীনতার সময় দরিদ্রের সংখ্যা ছিল ৭০ শতাংশ। বর্তমানে আছে সাড়ে ২২ শতাংশ। যা হিসেবে তিন কোটির মতো। দারিদ্রের এ হ্রাস প্রশংসার দাবিদার, কিন্তু সন্তুষ্টির নয়। তবে আমার হিসেবে ২০২৪ সালে দেশে কোনো দারিদ্র্য থাকবে না।

ড. কাজী খলিকুজ্জমান বলেন, অধিকার নাকি উন্নয়ন আগে! এ নিয়ে বিভিন্ন বিতর্ক রয়েছে। তবে আমরা অধিকার ও উন্নয়নে একযোগে কাজ করি। উন্নয়ন একটি রাজনৈতিক প্রক্রিয়া। রাজনীতি ছাড়া উন্নয়ন সম্ভব নয়। ফলে আমরা উপজেলা পরিষদের ও ইউনিয়ন পরিষদের সঙ্গে সম্পৃক্ত হয়ে কাজ করছি।

তিনি বলেন, ‘আমরা ১৫৩টি ইউনিয়নের মানুষের জন্য টেকসই উন্নয়নে কাজ করছি। এছাড়া আমরা প্রতিটি উপজেলায় কাজ করছি। আমরা প্রশিক্ষণ, বাজার সহায়তা, প্রযুক্তি উপযুক্ত ঋণ দিয়ে উদ্যোক্তা সৃষ্টি করছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ও পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচলক মো. আবদুল করিম।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেলায় জাদু খেলার নামে অশ্লীল নৃত্য, আটক ৫  
সিডিএর নতুন চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ 
সুলতান মেলায় ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই
ভারত-পাকিস্তান সিরিজ প্রসঙ্গে রোহিতের সঙ্গে সুর মেলালেন আফ্রিদি
X
Fresh