• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

জিডিপিতে এসএমই খাতের অবদান প্রায় ২৫ শতাংশ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৮ অক্টোবর ২০১৭, ২২:৪৫
ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে আগে ফাউন্ডেশনের নিজস্ব তহবিল থেকে উদ্যোক্তাদের ৪০ কোটি টাকা ঋণ দেওয়া হতো। চলতি অর্থবছর থেকে তা ৬০ কোটি টাকায় উন্নীত করা হয়েছে।  দেশের মোট অর্থনৈতিক প্রতিষ্ঠানের প্রায় ৯৮ শতাংশ এবং জিডিপিতে এসএমই খাতের অবদান প্রায় ২৫ শতাংশ। বললেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান কেএম হাবিব উল্লাহ।

শনিবার এসএমই ফাউন্ডেশনের কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় তিনি এসব কথা বলেন।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান বলেন, বাংলাদেশের মতো দেশে জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তরের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে হবে।

তিনি বলেন, ২০০৭ সাল থেকে এ পর্যন্ত এসএমই ফাউন্ডেশন ঢাকায় ৫টি জাতীয় এসএমই পণ্য মেলা এবং ২০টি আঞ্চলিক এসএমই পণ্যমেলার আয়োজন করেছে।  এসব মেলায় মোট এক হাজার ১০৬ কোটি ৮৮ লাখ টাকার সামগ্রী বিক্রয় এবং এক হাজার ২৯৭ কোটি ১৩ লাখ টাকার বিভিন্ন পণ্যের অর্ডার পাওয়া গেছে।

কে এম হাবিব উল্লাহ বলেন, বাংলাদেশকে ২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সাল নাগাদ উন্নত সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করার ক্ষেত্রে ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের উন্নয়ন ও উদ্যোক্তা সৃষ্টির কোন বিকল্প নাই।

এসময়  বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) প্রেসিডেন্ট মো. শফিউল ইসলাম, পরিচালক হাসিনা নেওয়াজ, ফাউন্ডেশনের পরিচালক পর্ষদের সদস্য মির্জা নূরুল গণী শোভন, ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম, এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত মহাসচিব হুসাইন জামিল এবং উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমসি/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়