• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

গার্মেন্টস কর্মীদের জন্য সর্বোচ্চ ওভারটাইম ৪ ঘণ্টা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ অক্টোবর ২০১৭, ১৯:৩৪

রফতানিমুখী তৈরি পোশাক শিল্পে শ্রমিকদের এক দিনে সর্বোচ্চ চার ঘণ্টা অতিরিক্ত কাজ (ওভারটাইম) করাতে পারবেন কারখানার মালিকরা। অতিরিক্ত সময় কাজের জন্য শ্রমিককে নিয়মানুযায়ী সাধারণ হারের দ্বিগুণ হারে ভাতা দিতে হবে।

ছয় মাসের জন্য পোশাক কারখানার মালিকরা এ সুবিধা পাবেন।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে গেলো ২৪ অক্টোবর এ বিষয়ে আদেশ জারি করা হয়েছে। আদেশে বলা হয়, শ্রম আইন ২০০৬-এর ১০০, ১০২ ও ১০৫ ধারা থেকে আগামী ছয় মাসের জন্য পোশাক খাতকে অব্যাহতি দেওয়া হয়েছে।

অর্থাৎ এই ছয় মাস পোশাক কারখানার মালিকরা তাদের শ্রমিকদের দিনে সর্বোচ্চ চার ঘণ্টা ওভারটাইম করাতে পারবেন।

ধারাগুলো অনুযায়ী শ্রমিকদের দিয়ে দৈনিক আট ঘণ্টার বেশি কাজ করানো যায় না। কোনো কোনো ক্ষেত্রে তা ১০ ঘণ্টা পর্যন্ত হতে পারে। সাপ্তাহিক হিসাবে সেটি ৪৮ ঘণ্টা, তবে মোট ৬০ ঘণ্টার বেশি হবে না। আবার বার্ষিক হিসাবে গড়ে সাপ্তাহিক ৫৬ ঘণ্টার বেশি হবে না।
গেলো ১৭ অক্টোবর থেকে আগামী বছরের ১৬ এপ্রিল পর্যন্ত এই ধারাগুলো থেকে পোশাক শিল্প অব্যহতি পাবে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ-সচিব এটিএম সাইফুল ইসলাম স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, প্রত্যেক শ্রমিককে পর্যায়ক্রমে প্রতি সপ্তাহে এক দিন করে সাপ্তাহিক ছুটি দিতে হবে। বাংলাদেশ শ্রম আইন-২০০৬ ও শ্রম বিধিমালা-২০১৫ এর বিধি-বিধান অনুসরণ করতে হবে।

পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান জানান, রফতানি মৌসুমে পোশাক খাতে অর্ডার অনুযায়ী সরবরাহের জন্য মালিকদের অনুরোধে প্রতি বছরই ওভারটাইমের সময় বাড়ানো হয়।

এমসি/এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অচল গার্মেন্টসকে সচল দেখিয়ে ২ কোটি টাকা লোপাটের অভিযোগ
পোশাক শিল্প নিয়ে ভুল তথ্য যাচ্ছে বিদেশে 
ঈদের আগেই শ্রমিকদের বেতন-বোনাস : শ্রম প্রতিমন্ত্রী
ফের অদ্ভুত পোশাকে উরফি
X
Fresh