• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

বিল গেটসকে টপকে বিশ্বের শীর্ষ ধনী এখন তিনি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৮ অক্টোবর ২০১৭, ১২:১৪ | আপডেট : ২৮ অক্টোবর ২০১৭, ১২:৪২
মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসকে টপকে এখন বিশ্বের শীর্ষ ধনী হয়েছেন তিনি। শুধু এক রাতেই তার সম্পদ বেড়েছে প্রায় সাত বিলিয়ন ডলার! বলছিলাম অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজোসের কথা।

মার্কিন সাময়িকী ফোর্বসের তথ্যে গেটসের সম্পদের পরিমাণ যখন ৯০ দশমিক ১ বিলিয়ন ডলার, তখন এই ধনকুবেরের সম্পদ  ৯০ দশমিক ৬ বিলিয়ন ডলার।

ফোর্বসের খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারের ঊর্ধ্বমুখী প্রবণতার কারণে হঠাৎ এই অদলবদল হয়েছে।

শুক্রবার নিউইয়র্ক সময় সকাল সোয়া ১০টায় (বাংলাদেশ সময় রাত সোয়া আটটায়) অ্যামাজনের শেয়ার ৭ শতাংশ বেড়ে যায়। আর তাতে সাত বিলিয়ন ডলারের কাছাকাছি সম্পদ বেড়েছে বেজোসের। আগের রাতে তার মোট সম্পদের পরিমাণ ছিল ৮৯ দশমিক ৭ বিলিয়ন ডলার। গেটসের সম্পদ ছিল তখন ৯০ দশমিক ১ বিলিয়ন। কিন্তু শুক্রবার সকালে শেয়ারমূল্য পরিবর্তন হওয়ার পর বেজোসের সম্পদের পরিমাণ দাঁড়ায় ৯০ দশমিক ৬ বিলিয়ন, গেটসের সম্পদ তখন ৯০ দশমিক ১ বিলিয়ন ডলার।

তাতেই দ্বিতীয়বারের মতো গেটসকে টপকে শীর্ষধনী হয়ে যান বেজোস। গত জুলাইয়েও একবার গেটসকে টপকে গিয়েছিলেন তিনি। কিন্তু মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা আবার নিজের আসন ফিরে পান। তবে এই মুকুট বদল কত সময়ের জন্য স্থায়ী হয়, সেটিই দেখার বিষয়। কারণ, মাইক্রোসফটের শেয়ারেও তেজিভাব দেখা যাচ্ছে। তবে বেজোসের জন্য সুখবর, বছরের তৃতীয় প্রান্তিকেও অ্যামাজন বেশ ভালো লাভ করেছে এই খবর প্রকাশিত হওয়ার পর থেকে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম উল্লেখযোগ্যভাবে বাড়ছে।

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়