• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শেখ হাসিনা এখন বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ নেত্রী: অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ অক্টোবর ২০১৭, ১৭:৪৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এখন আর কিছু পাওয়ার নেই। তিনি এখন বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ নেত্রী। তার আন্তরিকতা ও উৎসাহে দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, ২০৪১ সালে সত্যিই আমরা সমৃদ্ধ দেশে পরিণত হতে পারবো। জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আজ শুক্রবার সিলেটের তামাবিল স্থলবন্দরের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকারের মতো জনসেবক সরকার আগে ছিল বলে আমার জানা নেই। তিনি এখন বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ নেতা। তার কারণেই সবাই কাজে উৎসাহ পান।

প্রায় ২৩ দশমিক ৭২ একর জমির ওপর ৬৯ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে গোয়াইনঘাট উপজেলার সীমান্ত তামাবিল জিরো পয়েন্টে (যেখানে আগে তামাবিল শুল্ক স্টেশন ছিল) এ স্থলবন্দর নির্মাণ করা হয়েছে। ২০১৫ সালের ৮ মে তামাবিল স্থলবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। উদ্বোধনী অনুষ্ঠানে তিনিও বক্তব্য রাখেন।

আবুল মাল আবদুল মুহিত বলেন, স্থলবন্দর প্রতিষ্ঠা করলে ব্যবসা-বাণিজ্য বাড়ে। তামাবিল স্থলবন্দর চালু হওয়ায় বাংলাদেশ-ভারত উভয় দেশ উপকৃত হবে। দু’দেশের বাণিজ্য সম্প্রসারণ ও স্থল যোগাযোগ বাড়বে। তামাবিলে কর্মসংস্থান বাড়ার পাশাপাশি দারিদ্র্য কমবে।

মন্ত্রী বলেন, স্বাধীনতার সময় এদেশের ৭০ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে ছিলো। তা এখন সাড়ে ২২ শতাংশে নেমেছে। আগে এক কোটি ১০ লাখ টন খাদ্য উৎপাদন হতো, এখন তিন কোটি ৮০ লাখ টন খাদ্য উৎপাদন হয়।
দেশ স্বাধীনের পরবর্তী সময়ে চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল ৯৮তম, এখন ৭১তম স্থানে এসেছে।

তিনি বলেন, শেখ হাসিনা ক্ষমতায় থাকাকালে দেশে আর্থিক উন্নতি হয়। ইতোমধ্যে আমরা মধ্যম আয়ের দেশের দ্বারপ্রান্তে পৌঁছে গেছি। গত নয় বছরে দেখেছি, আমাদের দেশের মানুষ বাধা না পেলে নিজের জোরেই এগিয়ে যায়। মানুষের প্রচেষ্টায় এখন আয় বেড়েছে।

অনুষ্ঠানে শাজাহান খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নয় বছরে ১১টা স্থলবন্দর চালু করেছেন। আরো দু’টি চালু করা হবে। এছাড়া আরো ১০টি কন্টেইনার বন্দর স্থাপনের কাজ চলছে। ২০১৬-১৭ অর্থবছরে আমাদের আয় হয়েছে ১৪৭ কোটি ৯৭ লাখ টাকা। তামাবিল বন্দর হওয়াতে কর্মসংস্থান বাড়বে। আমরা কারো কাছে হাত পাততে চাই না।

বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তীর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এসময় আরো বক্তব্য রাখেন সিলেট-৪ আসনের সংসদ সদস্য ইমরান আহমদ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, নৌপরিবহন সচিব আব্দুস সামাদ, সিলেটের জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার, সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ প্রমুখ।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু
ড. ইউনূসের গোমর ফাঁস করেছিলেন বিএনপির অর্থমন্ত্রী সাইফুর রহমান
‘অকৃতজ্ঞরা ভুলে যায় জিয়াকে মেজর জেনারেল বানিয়েছিল আওয়ামী লীগ’
বিশ্বের মহিলা প্রধানমন্ত্রীর মধ্যে শেখ হাসিনা এখন শ্রেষ্ঠ : মোরশেদ আলম
X
Fresh