• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভ্যাট আইন নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে বসছে এনবিআর

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ অক্টোবর ২০১৭, ১৭:৫৮

নতুন ভ্যাট আইন তৈরি নিয়ে ৫ নভেম্বর ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় বসবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। জানালেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘ডিসিসিআই ট্যাক্স গাইড ২০১৭-২০১৮’ এর মোড়ক উন্মোচন শীর্ষক অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

এনবিআর চেয়ারম্যান বলেন, ভ্যাট সংগ্রহে ব্যাবসায়ীদের দেওয়া নতুন উদ্যোগ আমরা সব সময় গ্রহণ করি। দেশের মানুষ কিভাবে সহজে ভ্যাট দিতে পারে সে লক্ষ্যেই কাজ করে এনবিআর। ভ্যাট গ্রহণের সুবিধার জন্য আরও একটি সফটওয়্যার ও মোবাইল অ্যাপ তৈরি করা হচ্ছে।

এ সময় ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, ব্যবসায়ী সমাজ কর প্রদানের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে ভূমিকা রাখতে আগ্রহী। তবে এজন্য কর নীতিমালা সহজ করা উচিত।

তিনি আরো বলেন, দেশের সব করদাতার জন্য 'ট্যাক্স কার্ড' প্রদান করা যেতে পারে। এতে করে করদাতারা সম্মানিত হবেন এবং নতুন নতুন করদাতারা কর প্রদানে উৎসাহিত হবেন। এছাড়া কর প্রদানের পরিমাণের ভিত্তিতে 'প্লাটিনাম, গোল্ড, সিলভার' ইত্যাদি ক্যাটারিতে ট্যাক্স কার্ড প্রবর্তনেরও প্রস্তাব করেন তিনি।

অনুষ্ঠানে ডিসিসিআইয়ের ট্যাক্স গাইড ২০১৭-১৮ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

এসময় সংগঠনটির সহ-সভাপতি কামরুল ইসলাম, সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক হুমায়ুন রশিদ, ইমরান আহমেদ, সাবেক ঊর্ধ্বতন সহ-সভাপতি হায়দার আহমেদ খান, মহাসচিব এএইচএম রেজাউল কবির, এনবিআর সদস্য(আয়কর নীতি) পারভেজ ইকবাল এবং সদস্য(কর প্রশাসন) মো. আব্দুর রাজ্জাক।

এমসি/এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh