• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সপ্তাহের শেষদিনে গতি বেড়েছে শেয়ারবাজারে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ অক্টোবর ২০১৭, ১৫:৪৫

গেলো সপ্তাহের মতো এ সপ্তাহের শেষদিনেও চমক দিয়ে লেনদেন শেষ করেছে দেশের শেয়ারবাজার। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) উভয় বাজারেই সূচক ও লেনদেনে ঊর্ধ্বগতি দেখা যায়।

বাজার বিশ্লেষণ থেকে জানা যায়, শেষ কার্যদিবসে ঢাকার বাজারে সূচক শুরুতে উত্থানে থাকলেও সোয়া এক ঘণ্টা পর নামতে থাকে। তবে শেষ ঘন্টায় চমক দেখায় বাজার। বৃহস্পতিবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর আগের দিনের তুলনায় টাকার অংকে লেনদেনও কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে প্রায় ৬৬৩ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ১৮ পয়েন্টে। তবে অন্য দুই সূচক ডিএসই শরিয়াহ ও ডিএসই-৩০ কিছুটা কমেছে।

এদিন লেনদেনে অংশ নেয় ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৬টির, কমেছে ১৪৩টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো জেমিনি সি ফুড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, আইডিএলসি, লঙ্কা-বাংলা ফাইন্যান্স, সিটি ব্যাংক লিমিটেড, ইফাদ অটোস, গ্রামীণফোন, বিবিএস ক্যাবলস, সাফকো স্পিনিং ও আমরা নেটওয়ার্কস।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএএসপিআই প্রায় ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৯৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৮টির, কমেছে ১১৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৬টির। যা টাকায় লেনদেন হয়েছে ৪৪ কোটি ৯৮ লাখ ৫৪ হাজার টাকা।

উল্লেখ্য, এর আগের সপ্তাহের শেষদিনও ইতিবাচক হয়ে বাজার শেষ হয়। কিন্তু চলতি সপ্তাহের শুরুতে সেই গতি টেকেনি। গেলো বৃহস্পতিবার ডিএসই ও সিএসইর সবকটি সূচকই ঊর্ধ্বমুখী দেখা যায়। ওইদিন ডিএসইতে লেনদেন হয় ৬০০ কোটি ৭১ লাখ টাকা। এ বাজারের প্রধান সূচক ছিল ছয় হাজার ৩৯ পয়েন্টে।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেয়ারবাজারের পতন ঠেকাতে নতুন নিয়ম চালু
X
Fresh