• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

এসডিজি অর্জনে সহযোগিতার নীতি মেনে চলা গুরুত্বপূর্ণ: অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৫ অক্টোবর ২০১৭, ১৯:৪৯
টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ (এসডিজি) অর্জনে বিশ্ব সম্প্রদায়ের মধ্যে কার্যকর উন্নয়ন সহযোগিতার নীতিসমূহকে এগিয়ে নেয়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি আজ রাজধানীর একটি হোটেলে ‘গ্লোবাল পার্টনারশিপ ফর ইফেকটিভ ডেভেলপমেন্ট কো-অপারেশন (জিপিইডিসি)’ এর ১৪তম স্থায়ী কমিটির বৈঠকে সভাপতি হিসেবে তার সমাপনী বক্তব্যে এ বিষয়ে কথা বলেন।  

অর্থমন্ত্রী বলেন, এসডিজি অর্জনে বিশ্ব সম্প্রদায়কে সহযোগিতার নীতি মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, বিশ্ব সম্প্রদায়কে উন্নয়নের জন্য দক্ষিণ-দক্ষিণ ও ট্রাইঅ্যাঙ্গিউলার কো-অপারেশন এবং বিকাশমান বেসরকারি খাতের সম্পৃক্ততাসহ উন্নয়ন সহযোগিতার বিদ্যমান সুযোগ-সুবিধাসমূহের ওপর মনোযোগ দিয়ে দ্রুত পরিবর্তনশীল একটি উন্নয়ন সম্প্রদায়কে অন্তর্ভুক্ত করতে ও সেবা দিতে হবে।

বৈচিত্র, অন্তর্ভুক্তি ও সমতাকে বৈশ্বিক অংশীদারিত্বের শক্তি উল্লেখ করে তিনি বলেন, এসব গুণাবলী বৈশ্বিক অংশীদারিত্ব মিশনের একেবারে গভীরে নিহিত এবং এসবের রয়েছে অনন্য প্রাসঙ্গিকতা।

বৈঠকের ফলাফল উল্লেখ করে তিনি বলেন, প্রতিটি গ্রুপেরই একটি স্বচ্ছ কর্ম পরিকল্পনা এবং অর্জনের লক্ষ্যমাত্রা রয়েছে।

তিনি বলেন, আমরা এই প্রক্রিয়াটি যাতে স্টিয়িারিং কমিটির সার্বিক দিকনির্দেশনায় একটি অংশীদারিত্বমূলক ও বহুপক্ষীয় প্রক্রিয়া হিসেবে অব্যাহত থাকে তা নিশ্চিত করবো।

তিনি বলেন, এই বৈঠক বৈশ্বিক উন্নয়ন উদ্যোগে বিশ্ব সম্প্রদায় কিভাবে আগের চেয়ে আরো কার্যকরভাবে কাজ করতে পারে সে বিসয়টিও বিবেচনা করেছে।

আগামী ২১-২২ নভেম্বর ২০১৭ কোরিয়ার বুসানে অনুষ্ঠেয় চতুর্থ বুসান পার্টনারশিপ ফোরামের কথা উল্লেখ করে অর্থমন্ত্রী জিপিইডিসি’র স্টিয়ারিং কমিটির সদস্য রাষ্ট্রগুলোকে এ ফোরামে যোগদানের জন্য উৎসাহিত করেন।

কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ ফোরামের আয়োজন করবে।

অর্গানাইজেশন ফর ইকোনোমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের ডেভেলপমেন্ট কো-অপারেশন ডিরেকটোরেটের গ্লোবাল পার্টনারশিপস অ্যান্ড পরিসিজ ডিভিশিনের প্রধান নাডিন জিবোসা অন্যদের মধ্যে বৈঠকে উপস্থিত ছিলেন।

এসআর  

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়