• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পথশিশুদের অ্যাকাউন্টে জমলো সাড়ে ২৬ লাখ টাকা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ অক্টোবর ২০১৭, ১৪:৪৬

এক টাকা দুই টাকা করে পথশিশু ও কর্মজীবী শিশু-কিশোরদের হিসাবে জমা পড়েছে প্রায় সাড়ে ২৬ লাখ টাকা। সরকারের আর্থিক অন্তর্ভুক্তির আওতায় তারা ব্যাংকিং সুবিধায় আসছে।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য উঠে এসেছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জুন পর্যন্ত ১৭টি বাণিজ্যিক ব্যাংকে ৪ হাজার ৩৬৫ জন সুবিধাবঞ্চিত পথশিশু ব্যাংক অ্যাকাউন্ট খুলেছে। যেসব হিসাবে জমা হয়েছে ২৬ লাখ ৪৮ হাজার টাকা।

যেসব ব্যাংকে পথশিশুরা অ্যাকাউন্ট খুলেছে সেগুলো হলো- সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, ব্যাংক এশিয়া, মার্কেন্টাইল ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ওয়ান ব্যাংক, পূবালী ব্যাংক, দ্য সিটি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, আল আরাফাহ্ ইসলামী ব্যাংক ও উত্তরা ব্যাংক।

এর মধ্যে চলতি বছরের জুন পর্যন্ত পথশিশুদের জন্য সবচেয়ে বেশি এক হাজার ২১টি হিসাব খুলেছে রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংক। ব্যাংকটিতে এসব হিসাবধারী পথশিশুর জমা করা সঞ্চয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৯ লাখ ৬৫ হাজার টাকায়।

৬৮৫টি ব্যাংক হিসাব খুলে দ্বিতীয় অবস্থানে সোশ্যাল ইসলামী ব্যাংক। এই ব্যাংকে পথশিশুদের সঞ্চয় রয়েছে তিন লাখ ৪৮ হাজার টাকা। তৃতীয় সর্বোচ্চ ৫৪৬টি অ্যাকাউন্ট খোলা হয়েছে পূবালী ব্যাংকে।

জানা গেছে, দেশে প্রায় ৭০ লাখের বেশি কর্মজীবী শিশু রয়েছে। আর পথশিশুর সংখ্যা ৮ থেকে ১০ লাখ। এসব শিশুকে আগামীতে উদ্যোক্তা হতে সহায়তা করতে এবং পথভ্রষ্ট যাতে না হয় সেই ভাবনা থেকেই পথশিশুদের ব্যাংকিং সেবায় নিয়ে আসার উদ্যোগ নেয় বাংলাদেশ ব্যাংক।

মাত্র ১০ টাকায় হিসাব খুলতে পারে এসব শিশু। আর পথশিশুদের জমার ওপর সর্বোচ্চ সুদ দেয়ার নির্দেশনা রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, বস্তি, রাস্তাঘাট, রেলস্টেশন, বাসস্ট্যান্ড, লঞ্চঘাট ও ফুটপাতে বসবাসরত পথশিশু এবং কর্মজীবী শিশু-কিশোরদের ব্যাংকিং সেবায় আনার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কাজ করছে। এরই অংশ হিসাবে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোকে ১০ টাকার বিনিময়ে ব্যাংক হিসাব খোলার নির্দেশনা দেওয়া হয়।

তিনি বলেন, এই পথশিশুদের মধ্যে সঞ্চয় প্রবণতা তৈরি, কষ্টে উপার্জিত অর্থের সুরক্ষা, পথভ্রষ্ট হওয়ার প্রবণতা হ্রাস করাসহ তাদের বৃহত্তর কল্যাণে বাংলাদেশ ব্যাংক যে সিদ্ধান্ত নিয়েছে তার ফলে পথশিশুর ব্যাংক অ্যাকাউন্টে জমার পরিমাণ বাড়ছে।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh