• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

'ভারত থেকে আমদানি বেড়েছে ১৩ শতাংশ'

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট
|  ২৪ অক্টোবর ২০১৭, ১৬:৪৮ | আপডেট : ২৪ অক্টোবর ২০১৭, ১৭:০৩
পরপর দুই অর্থবছর মন্দাভাব থাকার পর গেলো ২০১৬-২০১৭ অর্থবছরে ভারত থেকে আমদানি বেড়েছে। বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের জন্য বাংলাদেশ এ সময়ে যন্ত্রপাতি আমদানি বাড়িয়েছে। খবর দ্য হিন্দুর।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চলতি বছরের মার্চ পর্যন্ত বাংলাদেশে ভারতের রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ৬৮০ কোটি মার্কিন ডলার। যেটিকে রেকর্ড প্রবৃদ্ধি বলা হচ্ছে। এটি গেলো অর্থবছরের চেয়ে ১৩ শতাংশ বেশি।

এছাড়া মোট দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ দাঁড়িয়েছে সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে। এর পরিমাণ প্রায় ৭৫০ কোটি মার্কিন ডলার।

তথ্য অনুযায়ী, ২০১৪-১৫ অর্থবছরে ভারত থেকে বাংলাদেশের আমদানি বাড়ে ৪ দশমিক ৬ শতাংশ। তবে ২০১৫-১৬ অর্থবছরে আবার তা ৬ দশমিক ৪ শতাংশ কমে ৬০৩ কোটি মার্কিন ডলারে দাঁড়ায়। 

বাংলাদেশ ভারতের নবম সর্বোচ্চ পণ্য আমদানিকারক দেশ। তবে বাংলাদেশ ও ভারতের তথ্যে কিছুটা পার্থক্য আছে বলেও উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।আর এর কারণ হিসেবে উল্লেখ করা হয় দুই দেশের অর্থবছর ভিন্ন থাকার বিষয়টিও। 

প্রতিবেদনে বলা হয়, উভয় দেশের মধ্যে বাণিজ্য ঘাটতির আরো বড় একটি কারণ হচ্ছে দুর্বল ও ব্যয়বহুল বাণিজ্যিক ব্যবস্থা। দুই দেশের মধ্যে বাণিজ্যের প্রায় অর্ধেকটাই হয় পেট্রাপোল-বেনাপোলের স্থলবন্দর দিয়ে। যা খুব ব্যয়বহুল। কারণ কন্টেইনারবাহী এমন কার্গোগুলোকে উভয় দেশের সীমান্তে বারবার লোড-আনলোড প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়।

ওই প্রতিবেদনে দাবি করা হয়, সীমান্তে কাঠামোগত ব্যবস্থা অত্যন্ত দুর্বল।

তবে ভারতীয় বিশেষজ্ঞরা মনে করেন রেল সংযোগ স্থাপন, কার্গো কন্টেইনারাইজেশনসহ বিভিন্ন পদক্ষেপ নিলে বাণিজ্য ঘাটতি আরো কমে আসবে।

এ/এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়