• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভারতের বিনিয়োগে ১৫ প্রকল্প উদ্বোধন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ অক্টোবর ২০১৭, ১২:২৩

ভারতীয় বিনিয়োগে বাংলাদেশে ১৫টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। আজ সোমবার রাজধানীর বারিধারায় ভারতীয় হাইকমিশনের নতুন চ্যান্সেরি ভবনসহ এসব প্রকল্পের উদ্বোধন করা হয়।

প্রকল্পগুলোর মধ্যে শিক্ষা, স্বাস্থ্যসেবা, তথ্য-প্রযুক্তি, পানি সরবরাহ এবং সামাজিক সুরক্ষা খাতের বিভিন্ন প্রকল্প রয়েছে, যেগুলো বাংলাদেশ সরকারের অগ্রাধিকারের ভিত্তিতে বাছাই করা হয়েছে। প্রকল্পগুলোর জন্য ব্যয় হবে ৭১ কোটি ৬৪ লাখ টাকা; যা ভারত অর্থায়ন করবে।

প্রকল্প উদ্বোধনের সময় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুও উপস্থিত ছিলেন। এছাড়া আরো ছিলেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

প্রকল্পগুলোর মধ্যে পিরোজপুরে ১১টি পানি পরিশোধনাগার স্থাপন, দেশের বিভিন্ন স্থানে ৩৬টি কমিউনিটি ক্লিনিক স্থাপন, সাভারে ৫ তলা ইস্কন মন্দির নির্মাণ, সিলেট ইস্কনে ৫ তলা ছাত্রাবাস নির্মাণ ও চট্টগ্রামে একটি কমিউনিটি ভবন নির্মাণ উল্লেখযোগ্য।

এর আগে গতকাল রোববার দুপুরে একটি বিশেষ ফ্লাইটে নয়াদিল্লী থেকে ঢাকা পৌঁছান সুষমা স্বরাজ। এসময় তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। এয়ারবেইজের স্বাগত চা-পর্ব শেষ করে বিকেলে দুই মন্ত্রী যোগ দেন দুই দেশের মধ্যে চতুর্থ যৌথ পরামর্শক কমিশনের বৈঠকে।

বৈঠকের পর মাহমুদ আলী বলেন, বাংলাদেশের জন্য ভারত সবচেয়ে ‘গুরুত্বপূর্ণ ও বিশ্বাসভাজন’ প্রতিবেশী রাষ্ট্র এবং গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh